West Bengal Weather Update: উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিপাতে প্লাবনের আশঙ্কা, দক্ষিণবঙ্গে প্রচণ্ড গরমে অস্বস্তিকর পরিস্থিতি
ডুবন্ত শহরের প্রতীকী ছবি (Photo Credit: IANS)

কলকাতা, ১০ জুলাই: গরমে হাঁসফাঁস দক্ষিণবঙ্গে (South Bengal)। করোনার প্রকোপে মুখ ঢেকেছে মাস্কে। তাই অস্বস্তি বাড়ছে আরও। অন্যদিকে ভাসছে উত্তরবঙ্গ (North Bengal)। গতকাল রাত থেকে চলছে দফায় দফায় বৃষ্টি (Rain)। আলিপুরদুয়ার, কোচবিহার, কোচবিহারে প্রবল বৃষ্টিপাত হয়েছে। প্রায় প্লাবনের পরিস্থিতি। ইতিমধ্যে বিপর্যস্ত জনজীবন। ভারী বৃষ্টি দার্জিলিং, কালিম্পঙে ধসের আশঙ্কা। আলিপুরদুয়ারে (Alipurduar) ৭৫ মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ধুপগুড়িতেও প্রবল বৃষ্টি হচ্ছে। সকাল থেকে ভারী বৃষ্টিতে প্রশাসন সতর্ক রয়েছে। আগামী রবিবার পর্যন্ত চলবে বৃষ্টি।

কলকাতায় (Kolkata) আজ তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমাণ ৭৪%। যারফলে অস্বস্তি বেড়েছে। তবে সকাল থেকে হাওয়ার গতিবেগ অনেকটা বেশি। যারফলে গরমের মাঝেও খানিকটা স্বস্তি মিলেছে। সকাল থেকে রোদ আর মেঘের খেলা। সকাল থেকে আকাশ পরিষ্কার থাকলেও আংশিক মেঘলা আকাশ। আজ হালকা বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। আরও পড়ুন, নতুন গাইডলাইন মেনে সেপ্টেম্বরে পরীক্ষা কীভাবে? UGC-কে চিঠি রাজ্যের

বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাস্প ঢুকছে হিমালয়ের পার্বত্য এলাকায়। সে কারণে আগামী কয়েকদিন বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরের জেলাগুলিতে। প্রবল বৃষ্টির কারণে পাহাড়ি এলাকায় ধসেরও সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা। নদীগুলির জলস্তরও বাড়ার কারণে হতে পারে বন্যাও। এছাড়াও কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।