WB Education Minister Partha Chatterjee Writes UGC: নতুন গাইডলাইন মেনে সেপ্টেম্বরে পরীক্ষা কীভাবে? UGC-কে চিঠি রাজ্যের
শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Photo Credits: ANI)

কলকাতা, ৯ জুলাই: কলেজ, বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিয়ে ইউজিসি (UGC)-কে চিঠি দিল রাজ্য সরকার। বৃহস্পতিবার উচ্চ শিক্ষা দফতর (WB Education Department) চিঠি পাঠিয়ে ইউজিসি-কে স্পষ্টভাবে জানিয়ে দিল পুরনো অ্যাডভাইজারি মেনেই বিশ্ববিদ্যালয় ও কলেজের চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের মূল্যায়ন করতে চায় তারা। যেখানে সব জায়গায় ইন্টারনেটের সুবিধা নেই, সমস্যা রয়েছে, সেখানে সেইসব ছাত্র ছাত্রীদের অনলাইনে পরীক্ষা কীভাবে নেওয়া সম্ভব? চিঠিতে জানতে চেয়েছে রাজ্য সরকার।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, চিঠিতে আরও বলা হয়েছে, কোভিড পরিস্থিতিতে অফলাইনে পরীক্ষা নেওয়া মুশকিল। রাজ্য যা করেছে, তা ইউজিসি-র আগের সুপারিশের নিয়ম মেনেই করেছে।। পরীক্ষার ফল দ্রুত না বের করলে অনেকের সমস্যা হবে। শুধু তাই নয়, শিক্ষা একটি যৌথ তালিকাভুক্ত বিষয়। কীভাবে সেখানে ইউজিসির চিঠিতে পরীক্ষা নেওয়া আবশ্যিক বলা হল? তা নিয়েও চিঠিতে প্রতিবাদ করা হয়েছে। চিঠিতে আরও বলা হয়েছে, ইউজিসির নতুন নিয়ম কার্যকর না করে পুরোনো নিয়ম যা রাজ্য মেনে চলেছে, সেটাই বজায় রাখা হোক। এমনই দাবি জানানো হয়েছে। আরও পড়ুন: CBSE Class 12th, 10th Results: ক্লাস টেন ও টুয়েলভের বোর্ডের পরীক্ষার ফল প্রকাশের দিন ঘোষণা করেছে CBSE? জানুন আসল সত্যি

প্রসঙ্গত, সেপ্টেম্বরে ফাইনাল ইয়ারের পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার জন্য সুপারিশ করেছে ইউজিসি। ইউজিসি-র এই সিদ্ধান্তের পরই কড়া প্রতিক্রিয়া এসেছে সব মহল থেকে। সোশ্যালে ছাত্রছাত্রীরাও প্রতিবাদ জানিয়েছে। অন্যদিকে, রাজ্য সরকারও ইউজিসি-র সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে।