Coronavirus Outbreak: এবাার করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির পথে বাংলাও, ক্লিনিকাল ট্রায়াল আগামী সপ্তাহে
Plasma Therapy For COVID-19 (Photo Credits: Pixabay)

কলকতা, ২৫ এপ্রিল: করোনাভাইরাসের (Coronavirus) মোকাবিলায় এবার প্লাজমা থেরাপি (Plasma Therapy) পথে পশ্চিমবঙ্গ। সম্প্রতি করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি করে প্রাথমিক পরীক্ষায় ইতিবাচক সাড়া পেয়েছে দিল্লি (Delhi)। এবার একই পথে হাঁটবে বাংলাও (West Bengal)। আগামী সপ্তাহ থেকেই এই বিষয়ে পরীক্ষা শুরু হবে বলে জানা গেছে। রাজ্য সরকারের সঙ্গে যৌথভাবে এই পরীক্ষা করবে CSIR-IICB। রাজ্যে প্রথম দিকে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ছিলেন উত্তর ২৪ পরগনার হাব়ড়ার বাসিন্দ মনামী বিশ্বাস (Monami Biswas)। তাঁকে রক্ত দান করার জন্য অনুরোধ করা হয়েছে। সেই রক্ত থেকে প্লাসমা সংগ্রহ করা হবে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, মনামী বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করেন রাজ্য প্রশাসনের কর্তারা। প্লাজমা তৈরির জন্য এগিয়ে এসে রক্ত দেওয়ার অনুরোধ করা হয় তাঁকে। সঙ্গে সঙ্গেই অনুরোধে সাড়া দিয়েছেন মনামী। দ্য টাইমস অফ ইন্ডিয়াকে মনামী জানিয়েছেন, বৃহস্পতিবার নিজের জন্মদিন পালন করছিলেন তিনি। সে সময়ই ফোন এসেছিল প্রশাসনের তরফে। আরও জানা গেছে, রাজ্য সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে এই পরীক্ষা চালাবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজি (Indian Institute of Chemical Biology) ও সিএসআইআর (Council of Scientific and Industrial Research)। আরও পড়ুন: Coronavirus Lockdown: মদ ও তামাকজাত পণ্য বিক্রিতে নিষেধাজ্ঞা বজায় থাকছে, জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার

এপ্রিলের শুরুতে স্কটল্যান্ড থেকে রাজ্যে ফেরেন এডিনবরা বিশ্ববিদ্যালয়ে বিজনেস ম্যানেজমেন্টের ওই ছাত্রী। গলা ব্যথা থাকায় সচেতনতার পরিচয় দিয়ে নিজে থেকেই বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে চিকিৎসার পর সুস্থ হয়ে ওঠেন হাবড়ার বাসিন্দা ওই তরুণী। মনামী বলেন, "করোনা রোগীদের চিকিৎসায় সাহায্য করতে পারব জেনে ভালো লাগছে। আমিও এই সম্পর্কে পড়াশোনা করেছি। এই প্রক্রিয়ার অংশ হতে চাই।" ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজির ইমিউনোলজিস্ট দীপ্যমান গাঙ্গুলি বলেন, "যারা সুস্থ হয়েছেন তাঁরা সম্পদ। তাঁদের সাহায্য অন্য রোগীদের সুস্থ করে তুলতে পারে।"