Coronavirus Outbreak In India: লকডাউন অমান্যকারীকে কঠোর শাস্তির নিদান, রাজ্যকে নির্দেশ কেন্দ্রের
পাটনায় লকডাউনের সময় পুলিশি টহল (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৩ মার্চ: সোমাবর ২৩ মার্চ থেকে বিভিন্ন রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলে লকডাউনের (lockdown) নির্দেশিকা জারি হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যাঁরা এই নির্দেশিকা লঙ্ঘন করবে সেই সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে যথাযথ আইনি ব্যবস্থা নিতে হবে। পিআইবি-র তরফে এক টুইটবার্তায় এই তথ্য জানানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিনই জানিয়েছেন, লকডাউন সংক্রান্ত সরকারি নির্দেশিকা মানুন, নিজে বাঁচুন পরিবারকে বাঁচান। তারপরেই পিআইবি-র তরফে এই টুইট প্রকাশ্যে এল। কেউ লকডাউন না মানলে আইন অমান্যকারীকে জেলে ভরে দেওয়ার দাওয়াই দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী এদিন টুইটে বলেন, “অনেকেই এখনও লকডাউনকে সিরিয়াসলি নিচ্ছেন না। দয়া করে নিজেকে রক্ষা করুন এবং নিজের পরিবারকে রক্ষা করুন। প্রশাসনের যাবতীয় নির্দেশিকা অক্ষরে অক্ষরে মেনে চলুন। রাজ্য সরকারগুলোর কাছে অনুরোধ করছি আপনারা আইন অনুযায়ী ব্যবস্থা নিন।” সোমবারই রাজ্যগুলিকে লকডাউন না মানলে কড়া আইনি ব্যবস্থা নিতে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদি। হিন্দিতে একটি টুইট করে এই বিষয়টি জানিয়েছেন তিনি। তিনি বলেন লকডাউন নিয়ে প্রশাসনের যাবতীয় নির্দেশিকা যে মানা হচ্ছে, তা নিশ্চিত করতে হবে সব রাজ্য সরকারকে। প্রয়োজনে কড়া আইনি ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। আরও পড়ুন-Coronavirus Cases In India Rise To 415: ভয়াবহ গতিতে ছুটছে কোভিড-১৯, দেশে আক্রান্তের সংখ্যা ৪১৫

গতকাল নবান্নের তরফেও যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল তাতে স্পষ্ট বলা হয়, মহামারী নিয়ন্ত্রণ আইন অনুযায়ীই কিছু পরিষেবার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। কেউ সরকারি এই আদেশ ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হতে পারে। একই সঙ্গে নবান্নের পক্ষে খুব জরুরি প্রয়োজন না হলে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। বিদেশ বা দেশের অন্য প্রান্ত থেকে ফিরেছেন এমন ব্যক্তিদের বাধ্যতামূলক ভাবে ঘরে থাকতে হবে। চিকিৎসকরা যাদের কোয়ারেন্টাইনে থাকতে বলবেন তাদের অবশ্যই তা মানতে হবে। এর মধ্যে রয়েছে ইন্ডিয়ান পেনাল কোডের ১৮৮, ২৬৯, ২৭০, ২৭১ ধারা।