Provident Fund: কীভাবে টাকা তুলবেন প্রভিডেন্ট ফান্ড থেকে, জেনে নিন পদ্ধতি
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

নয়াদিল্লি: ১৯৫২ সালের এমপ্লয়িজ প্রভিডেন্ড ফান্ড আইন অনুযায়ী কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প হল এমপ্লয়িজ প্রভিডেন্ড ফান্ড (Provident Fund)। যেখানে প্রতিমাসে আপনি ও আপনার কোম্পানি আলাদা আলাদা ভাবে নির্দিষ্ট একটি টাকা জমা করে। যার সম্পূর্ণ টাকা সুদ সমেত কর্মচারীরা ফেরত দেওয়া হয় অবসরের পরে। যখন আপনি কোনও কোম্পানি ছেড়ে অন্য কোম্পানিতে যান তখন আপনার পিএফ অ্যাকাউন্ট পরিবর্তন হলেও ১২ সংখ্যার ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UNI) অপরিবর্তিত থাকে। এই নম্বরটি খুবই দরকারি।

আর এই নম্বরটি ব্যবহার করে আপনি আপনার প্রভিটেন্ড ফান্ডের বিস্তারিত তথ্য জানতে পারেন। পাশাপাশি এমপ্লয়িজ প্রভিডেন্ড ফান্ডের অন্তর্গত কর্মচারীরা অনলাইনের মাধ্যমে তাঁদের প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স তুলতে পারেন (withdrawal Process)। এটা করা যেতে পারে ইপিএফও-র মেম্বাররা ই-সেবা পোর্টাল ব্যবহার করে। অবসরের পরেই কর্মচারীরা যেমন পুরো প্রভিডেন্ডের টাকা তুলে নিতে পারেন। তেমনি আচমকা অর্থের দরকার হলে কর্মচারীরা তাঁদের প্রভিডেন্ডের একাংশ তুলে নিতে পারেন।

অনলাইনে প্রভিডেন্ড ফান্ডের টাকা তোলার সুবিধাগুলি হল, এর ফলে পিএফ অফিসে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা ও পেপার ওয়ার্কের ঝামেলা থেকে মুক্ত হওয়া যাবে। অনলাইনে টাকা তোলার আবেদন জানালে আপনার অ্যাকাউন্টে ১৫ থেকে ২০ দিনের মধ্যে টাকা ঢুকে যাবে।