Aadhaar-UAN Name Mismatch: পিএফ-এর সঙ্গে পার্থক্য রয়েছে আধার অ্যাকাউন্টের নাম ও জন্ম তারিখ? সংশোধন না করলে হবে সমস্যা...
Credit: Twitter

আধার নম্বরে প্রযুক্তিগত ত্রুটির কারণে প্রায় সময়ই দেখা যায় যে, হয় নামে বা জন্ম তারিখে কিছু ত্রুটি রয়েছে, যা পিএফ অ্যাকাউন্টে নথিভুক্ত তথ্যের সঙ্গে মেলে না। এই ত্রুটির কারণে, PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে সমস্যা দেখা দেয় বা অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য পেতে অসুবিধা হয়। বর্তমানে ইপিএফ-এ জমা করা টাকা অনলাইনেও তোলা সম্ভব। এর জন্য প্রয়োজন হয় ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) এবং আধার নম্বর। এবার জেনে নেওয়া যাক আধার নম্বর এবং পিএফ অ্যাকাউন্টের তথ্যের মধ্যে কোনও পার্থক্য থাকলে তা কীভাবে সংশোধন করা যাবে।

গত বছর এপ্রিলে, সরকার আধার কার্ড এবং UAN লিঙ্ক করার প্রক্রিয়া করে দিয়েছে সহজ। এটি EPF গ্রাহকদের EPFO-এর অনলাইন পরিষেবাগুলি, যেমন EPF অ্যাকাউন্ট থেকে অগ্রিমের জন্য আবেদন করা, মনোনয়ন ইত্যাদি পেতে সাহায্য করে এই পরিষেবা। জনগণ সরকারের উমং মোবাইল অ্যাপ ব্যবহার করে আধার এবং UAN লিঙ্ক করা সম্ভব।

  • প্রথমত, UAN আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ইন্টারফেস পোর্টাল – epfindia.gov.in-এ লগ ইন করতে হবে।
  •  "Manage > Modify Basic Details" এ ক্লিক করতে হবে।
  • এরপর ক্লিক করতে হবে "Update Details" এ। এরপরে, নিয়োগকর্তার অনুমোদনের জন্য অনুরোধ জমা দেওয়া হবে।
  •  বিবরণ জমা দেওয়ার সময় কোনও ভুল করলে একজন কর্মচারী অনুরোধটি সরিয়ে ফেলতে পারে। নিয়োগকর্তার অনুমোদনের আগে অনুরোধটি সরানো সম্ভব।
  •  একজন নিয়োগকর্তা ইন্টারফেস পোর্টালে লগ ইন করে এবং "Member>Details Change Request" এ ক্লিক করে অনুরোধটি অনুমোদন করতে পারে।
  •  অনুমোদনের পরে, অনুরোধটি ইন্টিগ্রেটেড পোর্টালের ফিল্ড অফিস ইন্টারফেসে সংশ্লিষ্ট EPFO অফিসের ডিলিং হ্যান্ডের লগইনে একটি টাস্ক হিসেবে দেখতে পাওয়া যাবে।

ডিলিং হ্যান্ড লগইন করে "Member>Details Change Request" এ ক্লিক করলে অনলাইনে পরিবর্তনের অনুরোধ দেখতে পাওয়া যাবে। যথাযথ যাচাইকরণের পর সংশ্লিষ্ট EPFO কর্মচারী বিভাগের সুপারভাইজারকে নিজের সুপারিশ জমা দিতে হবে। আধার নম্বরে নাম বা জন্ম তারিখে কিছু ভুল থাকলে, আধার কেন্দ্রে গিয়ে তা সংশোধন করতে হবে। আধার নম্বর সংশোধন করার পরেই পিএফ অ্যাকাউন্ট সংশোধন করতে হবে।