CAA Protest: সংশোধিত নাগরিকত্ব আইন পাসের ৯ দিন পার, দেশজুড়ে বিক্ষোভের ১০ টি উল্লেখযোগ্য ঘটনা
(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২০ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) বিরোধিতায় দেশের ১০ টি রাজ্য উত্তপ্ত। বিক্ষোভের জেরে সারা দেশে প্রাণ হারিয়েছেন ৩ জন, আহত বহু। উত্তরপ্রদেশ, দিল্লির কিছু অংশ, কর্ণাটক ও মধ্যপ্রদেশে আন্দোলনে নিষেধাজ্ঞা ছিল। ম্যাঙ্গালোরে বিক্ষোভকারীদের মধ্যে ২ জনের পুলিশের গুলিতে মৃত্যু হয়, প্রায় ২০ জন পুলিশ আক্রান্ত হয়। লখনউতে একজন বিক্ষোভকারীর মৃত্যু হয় এবং প্রায় ২০ জন আহত হয়। দিল্লিতে বিক্ষোভে অংশগ্রহণকারী প্রায় শ'খানেক বিক্ষোভকারী ও রাজনৈতিক নেতা, কর্মীদের গ্রেফতার করা হয়। দিল্লি- হরিয়ানা সীমান্ত ৮ ঘণ্টার জন্য বন্ধ করা হয়। কিছু কিছু জায়গাজুড়ে জারি ১৪৪ ধারা। বেঙ্গালুরুতে (Bengaluru) নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভ দেখাতে গিয়ে আটক হন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ (Ramachandra Guha)।

১০ টি গুরুত্বপূর্ণ তথ্য-

  • সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় দেশের ১৩ টি বড় শহর আন্দোলনে পথে নেমেছে। ২০১৪-র মধ্যে (হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি, খ্রিস্টান) অর্থাৎ অমুসলিমরা যারা এদেশে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে এদেশে প্রবেশ করেছেন তাদের নাগরিকত্ব দেওয়া হবে। ভারতীয় সংবিধান বিরোধী এই আইন, এই আইন একটি মাত্র ধর্মকে আঘাত করছে এবং পক্ষপাতিত্ব করা হচ্ছে এই প্রতিবাদে ক্ষুব্ধ জনতা হিন্দু, মুসলিম নির্বিশেষে পথে নামে। পথে নামে বুদ্ধিজীবীরা, ছাত্ররাও। আরও পড়ুন,  পাকিস্তানি মহিলাকে নাগরিকত্বের শংসাপত্র দিল গুজরাট সরকার
  • দিল্লিতে লাল কেল্লা এবং মান্ডি হাউসে বিক্ষোভকারীদের পুলিশি হেফাজতে রাখা হয়। আটক করা হয় ডি রাজা, সীতারাম ইয়েচুরি, নীলোৎপল বসু, বৃন্দা কারাত, অজয় মাকেন, সন্দীপ দীক্ষিত এবং উমর খালিদকেও। বাতিল হয় একের পর এক বিমান।
  • জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় চত্বর, সীলামপুর জাফরাবাদ, উত্তাল হয়েছে লালকেল্লা সংলগ্ন এলাকা। এই পরিস্থিতিতে বেশ কয়েকটি জায়গায় ইন্টারনেট পরিষেবা (internet, SMS services) ছিল বন্ধ। এমনকী ভয়েস কল, এসএমএসও বন্ধ। প্রায় বাধ্য হয়েই পরিষেবা সংস্থা এয়ারটেলের কাছে কারণ জানতে চান এক গ্রাহক (Airtel user)। তার উত্তর ভারতী এয়ারটেলের তরফে জানানো হয় সরকারি নির্দেশ মেনেই দিল্লির (Delhi) কয়েকটি জায়গায় মোবাইল ইন্টারনেট, ভয়েস কল ও এসএমএস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। নির্দেশিকা উঠে গেলেই ফের পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে।
  • বেঙ্গালুরুতে (Bengaluru) নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভ দেখাতে গিয়ে আটক হন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ (Ramachandra Guha)।
  • ম্যাঙ্গালোরেও বিক্ষোভের আগুন জ্বলে। ২ জন বিক্ষোভকারীর পুলিশের গুলিতে মৃত্যু হয়। শহরজুড়ে শনিবার পর্যন্ত কার্ফু জারি থাকবে। আগামী ৪৮ ঘণ্টা ইন্টারনেট পরিষেবাও বন্ধ থাকবে।
  • উত্তরপ্রদেশে জারি হয় ১৪৪ ধারা। লখনউতে একের পর এক গাড়ি, বাস জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। পুলিশের লাঠিচার্জও হয়। এমনকি বিক্ষোভের আঁচ পরে বারাণসিতেও।
  • গতকাল দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই সহ ১৩ টি শহরে আমি জনতা ও রাজনৈতিক দলগুলির বিক্ষোভ মিছিল ছিল। বুদ্ধিজীবি, বলিউড তারকারাও অংশগ্রহণ করেন।
  • 'কতজন পক্ষে আর কতজন বিপক্ষে, তা জানতে CAA নিয়ে রাষ্ট্রসংঘ বা মানবাধিকার কমিশন কমিটি গঠন করুক', দাবি জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
  • উত্তরপূর্ব রাজ্যগুলিতে এখনও জারি রয়েছে ১৪৪ ধারা। বন্ধ ইন্টারনেট পরিষেবা। অবশেষে অসমের হাইকোর্ট নির্দেশ দেয় ইন্টারনেট পরিষেবা চালু করতে।
  • ভাঙচুর চালানো হয় রেলে, একাধিক ট্রেনে আগুন দেওয়া থেকে পাথর মেরে কাঁচ ভেঙে দেওয়া হয়। বিক্ষোভে কেন্দ্রের সম্পত্তিকেই লক্ষ্য করেছে বিক্ষোভকারীরা।