সর্দার বল্লভ ভাই প্যাটেলের নামে সর্বোচ্চ নাগরিক সম্মান,  জাতীয় সংহতি রক্ষার্থে পুরস্কার দেবে স্বরাষ্ট্র মন্ত্রক
সর্বোচ্চ নাগরিক পুরস্কার (Photo Credit: Twitter)

দিল্লি, ২৫ সেপ্টেম্বর: লৌহমানব সর্দার বল্লবভাই প্যাটেলের নামে ভারতের একতা ও সংহতি রক্ষার পুরস্কারস্বরূপ এ বার থেকে সর্বোচ্চ নাগরিক পুরস্কার দেওয়া হবে। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এই সর্বোচ্চ নাগরিকের পুরস্কার হিসেবে সম্মানিত নাগরিক শুধু মেডেল পাবেন, কোনও আর্থিক পুরস্কারের যোগ কিন্তু নেই। বছরে তিন জনের বেশি কাউকেই এই সর্বোচ্চ নাগরিক সম্মানের পুরস্কার দেওয়া হবে না। জাতীয় একতা দিবস সর্দার বল্লভ ভাই প্যাটেলের (Sardar Vallabhbhai Patel) জন্মদিন ৩১ অক্টোবর এই সর্বোচ্চ নাগরিক পুরস্কারের প্রাপকদের নাম ঘোষণা করা হবে। তবে দুর্লভ ব্যক্তিত্বই এই পুরস্কার পাওয়ার দৌড়ে এগিয়ে থাকবেন, এদিন এটাও মনে করিয়ে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক (MHA)।

মূলত এই সর্বোচ্চ নাগরিকের পুরস্কারের (highest civilian award) প্রসঙ্গটি যখন স্বরাষ্ট্র মন্ত্রকের মস্তিষ্কপ্রসূত ভাবনা, তখন পুরস্কার প্রাপকের তালিকা তৈরি করাও সংশ্লিষ্ট মন্ত্রকের দায়িত্বে পড়ে। যাঁরা দেশের মধ্যে অখণ্ডতা রক্ষার জন্য় নিরন্তর কাজ করে যাচ্ছেন, ঐক্যবদ্ধ ভারত গড়তে যাঁদের অবদান অনস্বীকার্য, তাঁদের স্বীকৃতি ও সম্মান জানাতেই এই সর্বচ্চো নাগরিকের পুরস্কার। সর্বোচ্চ নাগরিকের পুরস্কারটি প্রাপকের হাতে তুলে দেবেন স্বয়ং রাষ্ট্রপতি। পদ্মশ্রী পুরস্কারের জন্যা রাষ্ট্রপতি ভবনকেই ভেনু হিসেবে বেছে নেওয়া হয়, এক্ষেত্রেও তার ব্যাতিক্রম হবে না। পদ্ম পুরস্কারের সঙ্গে একই দিনে সর্বোচ্চ নাগরিকের পুরস্কারটিও দেওয়া হবে। এই পুরস্কারের প্রাপক নির্বাচনের জন্যেও একটি কমিটি তৈরি হবে। সেই কমিটি তৈরি করবেন স্বয়ং প্রধানমন্ত্রী। কমিটিতে থাকবেন মন্ত্রিসভার সচিব, প্রধানমন্ত্রীর সচিব, স্বরাষ্ট্র সচিব, রাষ্ট্রপতির সচিব ছাড়াও প্রধানমন্ত্রী নির্বাচিত বেশ কয়েকজন প্রখ্যাত ব্যক্তিত্ব। আরও পড়ুন-‘ডোনাল্ড ট্রাম্প ‘অশিক্ষিত’ মহত্মা গান্ধী সম্পর্কে তিনি কিছুই জানেন না’, নরেন্দ্র মোদিকে ‘জাতির পিতা’ প্রসঙ্গে মার্কিন রাষ্ট্রপতিকে কটাক্ষ আসাদউদ্দিন ওয়েসির

স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, এই সর্বোচ্চ নাগরিকের পুরস্কারের জন্য ভারতীয় নাগরিক হিসেবে আপনিও কারওর নাম মনোনীত করতে পারেন। সেটি যেমন ব্যক্তি বিশেষের নাম হতে পারে, তেমনই সংস্থা বা প্রতিষ্ঠানের নামেও মনোনয়ন জমা করতে পারেন। এমনকী নিজের নামেও মনোনয়ন জমা দেওয়া যেতে পারে। একই সঙ্গে রাজ্যা বা কেন্দ্র শাসিত অঞ্চলের তরফেও সর্বোচ্চ নাগরিক সম্মানের জন্য নাম মনোনীত করা যাবে। স্বরাষ্ট্র মন্ত্রকের নিজস্ব ওয়েবসাইটে তাকবে ফর্ম সেই ফর্ম পূরণ করেই প্রতিবছর পছন্দের পুরস্কার প্রার্থীর নাম পাঠানো যাবে। জাতি, ধর্ম, বর্ণ, পেশা, জন্মস্থান, বয়স নির্বিশেষে যে কোনও নাগরিক এই পুরস্কারের জন্য মনোনীত হতে পারেন।