‘ডোনাল্ড ট্রাম্প ‘অশিক্ষিত’ মহত্মা গান্ধী সম্পর্কে তিনি কিছুই জানেন না’, নরেন্দ্র মোদিকে ‘জাতির পিতা’ প্রসঙ্গে মার্কিন রাষ্ট্রপতিকে কটাক্ষ আসাদউদ্দিন ওয়েসির
আসাদউদ্দিন ওয়েসি(Photo Credits: IANS)

দিল্লি, ২৫ সেপ্টেমবর: বুধবারই নরেন্দ্র মোদিকে ‘ভারতের পিতা’ বলে উল্লেখ করেছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এদিন সেই বক্তব্যের বিরুদ্ধে তোপ দেগে ট্রাম্পকেই ‘অশিক্ষিত’ বললেন হায়দ্রাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়েসি। তিনি বলেন, ‘জাতির জনক’ উপাধি শুধু মহত্মা গান্ধীর জন্যই সংরক্ষিত। যিনি ভালবাসা, বহুত্ববাদ ও ভাতৃত্বের টানে গোটা দেশকে বাঁধতে চেয়েছেন। ট্রাম্পের বক্তব্যকে ‘হাস্যকর’ বলেছেন তিনি। একই সঙ্গে মার্কিন রাষ্ট্রপতিকে ‘অশিক্ষিত’ বলে অভিহিত করেন ওয়েসি (Asaduddin Owaisi)। বলেন, “মার্কিন রাষ্ট্রপতি দেখছি ভারতের ইতিহাস সম্পর্কে কিছুই জানেন না। গান্ধী ও ভারত সম্পর্কে তাঁর কোনও জ্ঞানই নেই।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পরেই সাংবাদিক সম্মেলন করেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সেখানেই মোদিকে সমন্বয়সাধক হিসেবে তুলে ধরার চেষ্টা করেন মার্কিন রাষ্ট্রপতি। তাঁর মতে নরেন্দ্র মোদিই গোটা ভারতকে এক ছাতার তলায় নিয়ে এসে সংহতি বাড়াতে চাইছেন। তিনি বলেন, “ভারতকে আমি জানি, খুব বেশিদিন ধরে না হলেও ভারতের পরিচয় আমি পেয়েছি। ব্রিটিশ শাসনে জেরবার দেশটি লড়াই করে স্বাধীনতা পেয়েছে। অনেক উত্থানপতন দেখেছে। আর নরেন্দ্র মোদি সেই সংগ্রামী ভারতকেই সুসংহত করতে চাইছেন। তিনিই সম্ভবত ভারতের পিতা।” আরও পড়ুন-৩৭০-এর জের, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খুনের হুমকি দিল জইশ-ই-মহম্মদ, দেশজুড়ে জারি চূড়ান্ত সতর্কতা

নরেন্দ্র মোদির মোহে মুগ্ধ ট্রাম্প কিংবদন্তি মার্কিন গায়ক এলভিস প্রেসলির স্মৃতিচারণে মেতে ওঠেন। মুখ ফস্কে সেকথা বলেই ফেলেন, মনে হচ্ছে, ‘‘নরেন্দ্র মোদি একসঙ্গে অনেক মানুষকে জমায়েত করার ক্ষমতা রাখেন। কোনও বিরাট জমায়েতকে মন্ত্রমুগ্ধ করে দেওয়ার ক্ষমতা মোদির আছে। ঠিক যেন এলভিস প্রেসলি!’’ এই প্রসঙ্গে তুলে ফের কটাক্ষ করে ওয়েসি বলেন, “এলভিস প্রেসলিকে উদাহরণ হিসেবে টেনে ডোনাল্ড ট্রাম্প ভাল কাজই করেছেন। আমি শুনেছি, ভাল গান গেয়ে দর্শকাসনকে জমিয়ে রাখার ক্ষমতা এলফিসের ছিল। আমাদের প্রধানমন্ত্রীও সমাবেশে ভাল চোখা চোখা বক্তব্যই রাখেন। জাতির জনকের সঙ্গে মোদির তুলনা অবশ্যই ট্রাম্পের নিজস্ব মতামত।”

এদিকে ওয়েসির বক্তব্যে বেজায় চটেচেন কেন্দ্রীয় মন্ত্রী জীতেন্দ্র সিং। তাঁর মতে, “মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প যে প্রধানমন্ত্রী প্রশংসা করেছেন তা অনেকের সহ্য হচ্ছে না। যদি কোনও বিদেসি রাষ্ট্রপ্রধান আমাদের প্রধানমন্ত্রীর প্রশংসা করেন তাহলে তো সকলের খুশি হওয়া উচিত। বুঝতে পারছি না এই খুশিতে ভারতীয়দের একাংশের কেন সমস্যা হচ্ছে।”