LIC Strike Today: বেসরকারিকরণ, অংশীদারিত্বের বিক্রি ও একাধিক অভিযোগে দেশজুড়ে ধর্মঘট এলআইসি কর্মীদের
এলআইসি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৮ মার্চ: প্রাথমিক পাবলিক অফার (IPO)-র মাধ্যমে এলআইসির (LIC) অংশ হস্তান্তর করার কেন্দ্র সরকারের প্রস্তাবগুলির বিরুদ্ধে একদিনের ধর্মঘট পালন করছেন এলআইসি কর্মীরা। কেন্দ্রের প্রস্তাবিত পুনর্বিন্যাস পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ করেন এলআইসির কর্মীরা। সাধারণ বিমাকারীর বেসরকারীকরণ এবং বিমা শিল্পে এফডিআই সীমা বাড়ানোর সরকারের প্রস্তাবের বিরুদ্ধে তারা দেশব্যাপী ধর্মঘটও ডেকেছে।

উল্লেখযোগ্যভাবে, সরকার বিমা খাতে এফডিআই সীমা ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করার পরিকল্পনা করছে। এলআইসির প্রায় ১,১৪,০০০ কর্মচারী রয়েছে। এলাইসির প্রায় ২৯০টি পলিসিহোল্ডার রয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ২০২১-র বাজেটে বিমা আইন ১৯৩৮ সংশোধন করে, বিমা সংস্থাগুলিতে অনুমোদিত এফডিআই সীমা ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করার এবং সুরক্ষার মাধ্যমে বিদেশী মালিকানা ও নিয়ন্ত্রণের অনুমতি দেওয়ার প্রস্তাব করেছিলেন। আরও পড়ুন, কৃষ্ণনগর উত্তর থেকে প্রার্থী মুকুল রায়, হাবড়ায় রাহুল সিন্হা; প্রার্থী তালিকায় রয়েছেন একাধিক সাংসদ

বর্তমানে, এলআইসি সম্পূর্ণভাবে ভারত সরকারের মালিকানাধীন। ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত, এলআইসি হ'ল দেশের বৃহত্তম বিমা সংস্থা। এই সপ্তাহের শুরুতে, সরকার লোকসভায় আশ্বাস দিয়েছিল যে তারা এলআইসিকে বেসরকারীকরণ করবে না। সরকার বিমা সংস্থার বাজার অংশীদারিত্ব বাড়াতে এবং আরও বিনিয়োগ আনতে আইপিও-র পরিকল্পনা করেছে।

ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়ন (ইউএফবিইউ) পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির বেসরকারীকরণ নিয়ে ব্যাঙ্ক কর্মীদের ধর্মঘটের দু'দিন পর এলআইসির কর্মীদের এই ধর্মঘট শুরু হয়েছে।