India-China Talks: নজরে গোগরা, হট স্প্রিংস ও দেপসাং, আজ ফের বৈঠকে ভারত-চিন
Image used for representational purpose | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২০ ফেব্রুয়ারি: গোগরা (Gogra), হট স্প্রিংস (Hot Springs) এবং দেপসাং সহ অন্যান্য পয়েন্ট থেকে ডিসএনগেজমেন্টের বিষয়ে আলোচনা করতে আজ বৈঠকে বসছে ভারত ও চিন (India-China Talks)। এলএসি-র চিনা পক্ষের মলদোতে কর্পস কমান্ডার স্তরের দশম দফার বৈঠক হবে আজ। ইতিমধ্যই লাদাখের প্যাংগং হ্রদের তীর থেকে দুই দেশই তাদের এবং সামরিক হার্ডওয়্যার পিছিয়ে নেওয়ার কাজ শেষ করেছে। বেশ কয়েক দফার আলোচনার পরে সীমান্তে সমস্যা কমাতে দুই দেশই সম্মত হয়। ১০ ​​ফেব্রুয়ারি থেকে শুরু হয় ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া। এই পরিস্থিতিতে আজ ফের বৈঠকে বসছে প্রতিবেশী দুই দেশের সেনা কমান্ডাররা। প্যাংগং ছাড়াও সীমান্তের অন্য যে জায়গাগুলো নিয়ে ভারত-চিনের বিবাদ রয়েছে, বৈঠকে সেগুলি নিয়ে আলোচনা করা হবে বলে খবর।

২০২০ সালের এপ্রিলে চিনের পিপলস লিবারেশন আর্মি ইচ্ছাকৃতভাবে, এককভাবে লাইন অফ কন্ট্রোলের স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা করেছিল। জোরাল বাবে বাধা দেয় ভারতীয় সেনারা। দুই দেশের সেনারা মুখোমুখি দাঁড়িয়ে যায়। ১৫ জুন তা সংঘর্ষের রূপ নেয়। দুই সেনার সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহিদ হন। গতকালই, চিন সরকারিভাবে নিজেদের পক্ষের হতাহতের কথা স্বীকার করে। তারা জানিয়েছে তাদের ৪ জওয়ান ওই সংঘর্ষে নিহত হয়েছিল। চিনার টপ মিলিটারি বডি ও সেন্ট্রাল মিলিটারি কমিশনের তরফে গলওয়ান ভ্যালিতে প্রাণ হারানো চার সেনাকে মরনোত্তর সম্মান জানানো হবে। যদিও বিদেশি কয়েকটি গুপ্তচর সংস্থার মতে, নিহতের সংখ্যা যা বলা হয়েছে তার ১০ গুন। আরও পড়ুন: India-China Standoff: গালওয়ান উপত্যকা এবং পানগং লেক পরিদর্শন করার ইচ্ছা প্রকাশ প্রতিরক্ষা সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির

পূর্ব লাদাখের প্যাংগং লেক (Pangong Lake) সংলগ্ন এলাকা থেকে সেনা সরানো নিয়ে চিনের (China) সঙ্গে ভারতীয় সেনার সমঝোতা হয়েছে বলে সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সংসদে রাজনাথ আরও জানান, প্যাংগং লেকের উত্তর প্রান্তে ফিঙ্গার ৮ পর্যন্ত বাহিনী রেখে দেবে চিন। অন্যদিকে, ফিঙ্গার ৩ পর্যন্ত সেনা মোতায়েন রাখবে ভারত। মাঝের অংশে কেউই টহল দিতে পারবে না। এছাড়াও ২০২০ এপ্রিল থেকে লেকের উত্তর ও দক্ষিণ প্রান্তে উভয় পক্ষ যে যে কাঠামো গড়েছে তা সরিয়ে আগের পরিস্থিতিতে ফিরিয়ে দেওয়া হবে।