Assembly By-Elections 2023: বিধানসভা উপনির্বাচনের স্কোরবোর্ড: ইন্ডিয়া জোট ৪, বিজেপি ৩, যোগী রাজ্যেও ধাক্কা খেল বিজেপি
INDIA Alliance (Photo Credit: IANS)

দেশের ৬টি রাজ্যের সাতটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনটা সেভাবে ভাল গেল না বিজেপির। বাংলায় গতবার জেতা আসন, এবার হাতছাড়া হল গেরুয়া শিবিরের। উত্তরপ্রদেশে দলবদলের রাজনীতিতে বাজিমাত করার দাবি করে ঘোষিতে হেরে বসে অস্বস্তি বাড়ল যোগী আদিত্যনাথের। কেরলে একে অ্যান্টনির ছেলেকে প্রচারে নামিয়েও ভোট কমে জামানত জব্দ হল। তবে কোনরকমও রক্ষা পেল উত্তরাখণ্ডের বাগেশ্বর। ত্রিপুরায় ভোটে ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠার পর দুটি কেন্দ্রে 'অস্বাভাবিক' ব্যবধানে জয় পেল বিজেপি।

সব মিলিয়ে বলা যায়, গত মঙ্গলবার হওয়া বিধানসভা উপনির্বাচনের স্কোরবোর্ড: ইন্ডিয়া জোট (কংগ্রেস, তৃণমূল, এসপি, জেএমএম ১টি করে) ৪, বিজেপি ৩।

উত্তরপ্রদেশ: বিজেপিকে সবচেয়ে অস্বস্তিতে রাখবে উত্তরপ্রদেশের ঘোষির ফল। সেখানে গত বছর সমাজবাদী পার্টির টিকিটে জিতে বিধায়ক হয়েছিলেন দারা সিং চৌহান। কিন্তু যোগী আদিত্যনাথ ক্ষমতায় ফেরার পরেই দল বদলে দারা সিং বিজেপি-তে যোগ দেন। এরপর তিনি ঘোষিতে পদত্যাগ করে এবার বিজেপির টিকিটে দাঁড় করান। কিন্তু তাঁর দলবদল ভোটাররা একেবারে মেনে নিতে পারেননি। অখিলেশ যাদবের পার্টির প্রার্থী সুধাকর সিং 42,759 হাজার ভোটে হারিয়ে দিলেন দলবদল করে বিজেপিতে যাওয়া দারা সিং চৌহানকে। গত বছর বিধানসভা ভোটে জেতার পর এই প্রথম নির্বাচনী ক্ষেত্রে হারতে হল যোগী আদিত্যনাথ। এর আগে ইউপিতে স্থানীয় নির্বাচন, বিধানসভা-লোকসভা উপনির্বাচনগুলিতে একচেটিয়া জয় পাচ্ছিল বিজেপি। এমনকী অখিলেশ যাদবের ছেড়ে আসা আজমগড় লোকসভাতেও উপনির্বাচন হলে বিজেপি জিতে নেয়।

পশ্চিমবাঙলা: বিজেপিকে চিন্তায় রাখবে জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি হাতছাড়া হওয়াটা। জানুন ধূপগুড়ির বিস্তারিত ফল। কারণ বিজেপিকে আগামী বছর লোকসভায় ভাল ফল করতে হলে বাংলা থেকে গতবারের ফলের পুনরাবৃত্তি করতে হবে। কিন্তু দক্ষিণবঙ্গে বিজেপি একবারে ভাল জায়গায় নেই। তার মধ্যে উত্তর বঙ্গেও গড় হারিয়ে চাপে গেরুয়া শিবির। ২০২১ বিধানসভার পর থেকে বাংলায় দিনহাটা, শান্তিপুর বিধানসভা উপনির্বাচনে হার, পুরসভা-পঞ্চায়েতে ধরাশায়ী হয়েছে বিজেপি শিবির। সব মিলিয়ে লোকসভা নির্বাচনের আগে বাংলায় মোটেও ভাল জায়গায় নেই বিজেপি।

উত্তরাখণ্ড: উত্তরাখণ্ডের বাগেশ্বরে গণনার শুরুতে বেশ কয়েকটা রাউন্ডে এগিয়ে ছিলেন কংগ্রেস প্রার্থী বসন্ত কুমার। তবে শেষ অবধি ২ হাজার ৪০৫ ভোটে এই আসনে জেতেন বিজেপি প্রার্থী পার্বতী দাস। গত বছর এই কেন্দ্রে বিধানসভা নির্বাচনে ১২ হাজার ভোটে জিতেছিলেন বিজেপি প্রার্থী চন্দন রাম দাস। তাঁর মৃত্যুতে এই আসন খালি হওয়া নির্বাচন হয়। এক বছরে এখানে বিজেপি-র জয়ের ব্যবধান কমল প্রায় ৮ হাজার।

কেরল: কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চাণ্ডীর নির্বাচনী কেন্দ্র ছিল পুথুপাল্লিতে। এই আসন থেকে ১৯৭০ সাল থেকে টানা ১৩ বার জিতে বিধায়ক হন ওমেন চাণ্ডি। মাসখানেক আগে তিনি মারা যান। তাঁর মৃত্যুতে খালি হয়ে যাওয়া পুথুপুল্লি বিধানসভার উপনির্বাচনে তাঁর ছেলে চাণ্ডি ওমেনকে প্রার্থী করেছিল কংগ্রেস। উপনির্বাচনের ফল ঘোষণার শেষে দেখা গেল চাণ্ডি গড়রক্ষা করল কংগ্রেস। রাজ্যের শাসক দল সিপিএমের প্রার্থী জ্যাক থমাসকে প্রায় ৩৬ হাজার ভোটে হারিয়ে বিধায়ক হলেন ওমেন চাণ্ডির ছেলে চাণ্ডি ওমেন।

ত্রিপুরা: কেন্দ্রীয় মন্ত্রীর ছেড়ে আসা বিধানসভা উপনির্বাচনে ৭০ শতাংশ ভোট পেয়ে 'অস্বাভাবিক' জয় বিজেপির, বক্সানগর হাতছাড়া সিপিএমের

এক নজরে দেশের সাতটি বিধানসভা উপনির্বাচনের ফল

* ঘোষি এসি (উত্তরপ্রদেশ)- সমাজবাদী পার্টি (গতবার এসপি)

* ধুপগুড়ি (পশ্চিমবঙ্গ)- তৃণমূল (গতবার বিজেপি)

* ডুমরি (ঝাড়খণ্ড)- ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (গতবার ঝাড়খণ্ড মুক্তি মোর্চা)

* পুথুপপল্লী (কেরল)- কংগ্রেস (গতবার কংগ্রেস)

* বাগেশ্বর (উত্তরাখণ্ড)-বিজেপি (গতবার বিজেপি)

* বক্সানগর (ত্রিপুরা)- বিজেপি (গতবার সিপিএম)

* ধানপুর (ত্রিপুরা): বিজেপি (গতবার বিজেপি)