Cyclone Remal Update: রেমালের ভ্রুকুটি, দুই ২৪ পরগণায় ঝড়ের গতি ১০০ কিমি পার করবে, ঘূর্ণিঝড় নিয়ে দিল্লিতে জরুরি বৈঠকে মোদী
Cyclone Remal Update (Photo Credits: X)

Cyclone Remal Update: বাংলাদেশে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় রেমাল। চট্টগ্রামের উপকূলে ঘূর্ণিঝড় তাণ্ডব শুরু করেছে। রবিবার রাতেই দক্ষিণবঙ্গের উপকুল অঞ্চলে ল্যান্ডফল হবে রেমাল (Remal)। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণায় ঝোড়ো হাওয়ার গতি ১০০-১১০ কিলোমিটার ছাড়িয়ে যাবে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ক্যানিংয়ে থেকে এখন আর মাত্র ১৯০ কিলোমিটার দূরে রয়েছে সাইক্লোন রেমাল। সুন্দরবন, বকখালি এলাকায় মোতায়েন করা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। মাইক হাতে লাগাতার ঘূর্ণিঝড় নিয়ে সতর্কবার্তা দিয়ে চলেছেন তাঁরা। রেমালের গতিবিধি, ঘূর্ণিঝড়ের  মোকাবিলায় প্রস্তুতি নিয়ে রবিবাসরীয় সন্ধ্যায় দিল্লিতে জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

আরও পড়ুনঃ বাংলাদেশে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় রেমাল, ক্যানিং থেকে ১৯০ কিমি দূরে সাইক্লোন, কলকাতায় বন্ধ মেট্রো

ঘূর্ণিঝড়ের প্রভাবে রবিবার রাতে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগণা, হুগলি, পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে চলবে ঝড়ের তাণ্ডব। আলিপুর হাওয়া অফিসের তরফে ওই সমস্ত এলাকায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া পশ্চিম মেদিনীপুর, নদিয়া, পূর্ব বর্ধমানে কমলা সতর্কতা জারি রয়েছে। হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ৭০-৯০ কিলোমিটার। নদিয়া, পূর্ব বর্ধমানে হাওয়া বইবে ৬০-৮০ কিলোমিটার বেগে।

দিল্লিতে মোদীর বৈঠক... 

ঘূর্ণিঝড় রেমাল ল্যান্ডফলের আগেই দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টি শুরু হয়েছে। আংশিক বন্ধ করে দেওয়া হল মেট্রো পরিষেবা। বিকেল ৫টার পর টলিগঞ্জ বা মহানায়ক উত্তর কুমার থেকে কবি সুভাষ বা নিউ গড়িয়ে পর্যন্ত মেট্রো বন্ধ রাখা হয়েছে। বিপর্যয় এড়াতে রবিবার বেলা ১২টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে সমস্ত ডোমেস্টিক এবং ইন্টারন্যাশনাল বিমান ওঠানামায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া শিয়ালদহ, হাওড়া লাইনে রবিবার বিকেল থেকে বাতিল করা হয়েছে বহু লোকাল ট্রেন।