রাজকোটে গেমিং জোনে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনায় আইনি পদক্ষেপ নিল পুলিশ প্রশাসন। ইতিমধ্যেই টিআরপি গেমিং জোনের (TRP Gaming Zone) দুই কর্মকর্তাকে গ্রেফতার করেছে পুলিশ। জানা যাচ্ছে, মোট ৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সকলের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ৩০৪, ৩০৮, ৩৩৬, ৩৩৮, ১১৪ ধারায় মামলা রুজু করা হয়েছে। পুলিশসূত্রে জানা গিয়েছে, ৬ জনের মধ্যে ৪ জন পলাতক। তাঁদের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। শনিবারের ঘটনার পর থেকেই এরা গা ঢাকা দিয়েছে।

এদিকে এই মর্মান্তিক দুর্ঘটনার পর গুজরাট হাইকোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। প্রাথমিকভাবে জানা গিয়েছে এই গেমিং জোনে ফায়ার সেফটির জন্য কোনও পদক্ষেপই নেওয়া হয়নি। ছিল না ফায়ার এনওসি। সেই সঙ্গে দমকল বিভাগ থেকে লাইসেন্স ছাড়া বিনা অনুমতিতেই গেমিং জোন চালাচ্ছিল কর্তৃপক্ষ। এছাড়া এতবড় জায়গায় এক্সিট গেটের সংখ্যা ছিল মাত্র একটি। যার ফলে অনেকে শেষমুহূর্তে বেরোনোর আপ্রাণ চেষ্টা করেও তা পারেনি। দমকল আধিকারিকরা জানিয়েছেন, এক্সিট গেটের অস্থায়ী কাঠামোর ভিতর থেকে একাধিক মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

প্রসঙ্গত, গত শনিবার টিআরপি গেমিং জোনের পক্ষ থেকে টিকিটের ওপর ৯৯ টাকার বিশেষ ছাড় দেওয়া হয়েছিল। আর সেই কারণেই মাত্রাতিরিক্ত ভিড় হয় সেখানে। তবে এরজন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে কোনও অনুমতি নেয়নি সংস্থার কর্তৃপক্ষ। এই ঘটনায় এখনও পর্যন্ত ৩২ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে রয়েছে ৯ জন শিশু। মর্মান্তিক এই দুর্ঘটনার পর শোকপ্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।