Mango Jam Recipe: মাত্র ৩টি উপকরণ দিয়ে ঘরেই তৈরি করুন সুস্বাদু আমের জ্যাম, জেনে নিন এই ৩টি উপকরণ কি এবং আমের জ্যাম তৈরির পদ্ধতি...

ফলের রাজা আমের স্বাদ শিশু থেকে বৃদ্ধ প্রায় সকলেরই খুব পছন্দের হয়। আমের মরসুমে বাজারে বিভিন্ন ধরনের আম পাওয়া যায় এবং এই আম দিয়ে বিভিন্ন ধরনের খাবারের জিনিসও তৈরি হয়, এমনই একটি জিনিস হল আমের জ্যাম। তবে বাজারে পাওয়া আমের জ্যামে থাকে প্রিজারভেটিভ, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাড়িতে তৈরি আমের জ্যাম সুস্বাদু হওয়ার পাশাপাশি হয় স্বাস্থ্যকর।

বাড়িতে আমের জ্যাম তৈরি করা খুবই সহজ। মাত্র ৩টি উপকরণ দিয়ে ঘরে বসেই তৈরি করা যায় সুস্বাদু আমের জ্যাম। চলুন জেনে নেওয়া যাক এই ৩টি উপকরণ কি এবং আমের জ্যাম তৈরির পদ্ধতি। আমের জাম তৈরি করার ৩টি উপকরণ হল পাকা আম, কাঁচা আম এবং চিনি। পাকা আম লাগবে ৩ কাপ বা ৬০০ গ্রাম, কাঁচা আম লাগবে ১ কাপ বা ২০০ গ্রাম এবং চিনি লাগবে ১৫০ গ্রাম।

সুস্বাদু আমের জ্যাম তৈরি করার জন্য প্রথমে পাকা ও কাঁচা আমের খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে নেওয়ার পর মিক্সারের সাহায্যে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণে চিনি দিয়ে ফের মিক্সারের সাহায্যে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর এই মিশ্রণটি একটি পাত্রে তুলে নিতে হবে। এবার গ্যাসে একটি প্যান বসিয়ে তাতে এই আমের মিশ্রণটি দিতে হবে এবং কম আঁচে মিশ্রণটি বারবার নাড়িয়ে শক্ত করে নিতে হবে। জেলির মতো হয়ে এলে গ্যাস বন্ধ করে ঠান্ডা হতে দিতে হবে। শেষে একটি কাঁচের পাত্রে তুলে সেটি ফ্রিজে রেখে দিতে হবে।