Dipa Karmakar: ফাইট দীপা ফাইট মন্ত্রে ইতিহাস, প্রথম ভারতীয় হিসেবে এশিয়ান চ্যাম্পিয়ন্সশিপে সোনা ত্রিপুরার জিমন্যাস্ট দীপা কর্মকারের
Dipa Karmakar (Photo Credit: @SportsgramIndia/ X)

অলিম্পিকের টিকিট না পেলেও ইতিহাস গড়লেন ভারত তথা ত্রিপুরার তারকা জিমন্যাস্ট দীপ কর্মকার (Dipa Karmakar)। প্রথম ভারতীয় হিসেবে এশিয়ান জিমন্যাস্টিং চ্যাম্পিয়নশিপে (Asian Championship) সোনা জিতলেন দীপা। চোটে কাবু দীপা আর কখনও রিংয়ে নামতে পারবে কি না তা নিয়ে সন্দেহ ছিল। কিন্তু স্মরণীয় প্রত্যাবর্তন করে ইতিহাস গড়লেন ত্রিপুরার দীপা।

উজবেকিস্তানের তাসখন্দে আয়োজিত মহিলাদের এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিকে ভল্ট বিভাগে চ্যাম্পিয়ন হলেন রিও অলিম্পিকে ইতিহাস গড়ে চতুর্থ হওয়া দীপা। ভল্টে দীপার স্কোর দাঁড়ায় ১৩.৫৬৬। দ্বিতীয় ও তৃতীয় হন যথাক্রমে উত্তর কোরিয়ার দুই জিমন্যাস্ট কিমং সং ইউন ও জো কিয়ন বোল। আরও পড়ুন-একমাত্র আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে ১৪ হাজার রান ও ৭০০ উইকেটের মালিক সাকিব

দেখুন ভিডিয়ো

দীপার সৌজন্যে চলতি এশিয়ান জিমন্যাস্টে পদক তালিকায় খাতা খুলল ভারত। তাও আবার এল একেবারে সোনা। চলতি এশিয়ান চ্যাম্পিয়নশিপে চিন, জাপান, ফিলিপিন্স, দক্ষিণ কোরিয়ার মত মহিলাদের জিমন্যাস্টিকে শক্তিশালী দেশগুলোর সঙ্গে দীপার সৌজন্যে ভারতও ঢুকে পড়ল। তবে চলতি অল-অ্যারাউন্ড ফাইনালে ১৬তম স্থানে শেষ করার পরে ভারতের তারকা জিমন্যাস্ট দীপা কর্মকার (Dipa Karmakar) প্যারিস ২০২৪ (Paris 2024)-এর জন্য প্যারিস অলিম্পিকে খেলার যোগ্যতা পাননি।

চোট এবং ডোপিংয়ের অভিযোগে দীপাকে অনেকটা কোণঠাসা করে দিয়েছিল। অনেকেই ভেবেছিলেন দীপা অবসর নেবেন। কিন্তু দীপা হাল ছাড়েননি। গত বছর তিনি ফিরলেও ত্রিপুরা জিমন্যাস্ট এশিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য সময়মতো তার সেরা ফর্ম ফিরে পাননি। দীপা কর্মকারের স্বপ্নের দৌড় শুরু হয় ২০১৬ রিও অলিম্পিকে যখন তিনি ভল্ট ফাইনালে চতুর্থ স্থান অর্জন করে অল্পের জন্য অলিম্পিক পদক থেকে বঞ্চিত হন। তবে তাঁর অনুপ্রেরণামূলক গল্পটি ভারতের ঘরে ঘরে ছড়িয়ে পড়ে।