WHO On Hydroxycholroquine: কোভিড তাড়াতে এখনই হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নয়, জানিয়ে দিল হু
বিশ্ব স্বাস্থ্য সংস্থা Michael Ryan

জেনেভা, ২৬ মে:  করোনাভাইরাস নিরাময়ের সম্ভাব্য ওষুধ হিসেবে এখন কাজ করছে ম্যালেরিয়া তাড়ানোর ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন। এই বিষয়ে হু-এর (WHO) মত, করোনা তাড়াতে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধ হোক। এই প্রসঙ্গে সোমবার এক সাংবাদিক সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস আধানম জানান, হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে করোনা আক্রান্ত রোগীদের মৃত্যুর সম্ভাবনা বেড়ে যাচ্ছে। গত সপ্তাহে ল্যানসেট জার্নালে এই সংক্রান্ত গবেষণা রিপোর্ট প্রকাশিত হয়েছে। এই ওষুধের গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। বিশেষ করে হার্ট এরিদমিয়া দেখা দিতে পারে। এবং হাসপাতালে ভর্তি কোভিড-১৯ আক্রান্ত রোগীদের এই ওষুধ দিয়ে যে খুব উপকার পাওয়া গেছে তাও নয়। ল্যানসেটের গবেষণায় বিশ্ব জুড়ে কয়েকশ হাসপাতালে ভর্তি হওয়া ৯৬ হাজার রোগীর রেকর্ড খতিয়ে দেখা হয়েছে।

জানা গিয়েছে, কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ, তার পর্যালোচনা চলছে এখনও। এমন কোনও প্রামাণ্য ও গবেষণালব্ধ তথ্য এখনও পাওয়া যায়নি, যাতে করে করোনা সংক্রমণে বা সম্ভাব্য সংক্রমণের ক্ষেত্রে এই ওষুধকে পুরোপুরি কার্যকর ও নিরাপদ বলে ধরে নেওয়া যেতে পারে। তাই তার আগে পর্যন্ত এই ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান ডক্টর মাইক রায়ান-ও এ বিষয়ে বলেন, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে কোভিড-১৯ চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত রাখতে হবে। মানুষের নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত জরুরি। অন্যদিকে টেড্রস বলেন, দুটি ওষুধকে সাধারণ ভাবে নিরাপদ বলে মনে করা হচ্ছে। অটোইমিউন ডিজিস বা ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীদের জন্যও যা নিরাপদ। আরও পড়ুন-Afghan President Ashraf Ghani: ঈদ উপলক্ষে হামলায় বিরতি তালিবানের, প্রতিদানে প্রায় ২ হাজার বন্দিকে মুক্তি দিল আফগানিস্তান

এদিকে হু-র প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন অবশ্য জানিয়েছেন, হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ নিয়েই মূলত সমীক্ষা করা হয়েছে। ক্লোরোকুইনের প্রয়োগ নিয়ে কোনও সমীক্ষা করা হয়নি। তা ছাড়া হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ সাময়িক ভাবে বন্ধ করতে বলা হয়েছে মাত্র। তাছাড়া ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি নিয়ে মানুষকে সতর্ক করে বিবৃতি দিয়েছিল। নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমোও জানিয়েছিলেন, বড় এক গবেষণার প্রাথমিক ফলাফলে করোনাভাইরাসের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করে সুস্থ হওয়ার হারে তেমন কোনও হেরফের দেখা যায়নি।