Russia-Ukraine War: পরমাণু হামলা ঠেকাতেই চের্নোবিল, জাপোরিঝিয়া দখল করা হয়েছে, দাবি রাশিয়ার
Chernobyl (Photo Credit: Twitter)

কিভ, ৯ মার্চ: চের্নোবিল (Chernobyl) এবং জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দখল নিয়েছে রাশিয়া। যা  নিয়ে গোটা  বিশ্ব জুড়ে তোলপাড় শুরু হয়েছে। চের্নোবিল এবং জাপোরিঝিয়ার (Zaporozhye ) দখল নেওয়া হয়েছে যাতে কোনও ধরণের পরমাণু হামলা না চালানো হয় কোনও দেশের তরফে, তা নিশ্চিত করতে। পরমাণু হামলা যাতে না হয়, তা সুনিশ্চিত করতেই চের্নোবিল এবং জোপোরিঝিয়ার দখল রুশ সসেনা নিয়েছে বলে জানানো হয় সে দেশের তরফে।

 

গত ৪ মার্চ ইউরোপের (Europe) সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্র রুশ সেনা দখল করে। ৩ মার্চ রাত থেকে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চারপাশে বোমাবর্ষণ শুরু করে রাশিয়া (Russia)। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইউক্রেন। জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রে কোনও কারণে আগুন লাগলে, তার পরিণাম মারাত্মক হতে পারে। যার জেরে বিপন্ন হতে পারে গোটা ইউরোপ। দাবি করা হয় ইউক্রেনের তরফে।

আরও পড়ুন: Russia-Ukraine War: মঙ্গলবার রাতভর বোমাবর্ষণ রুশ বিমানের, ইউক্রেনের সুমিতে মৃত্যু মিছিল, নিহত শিশুসহ ২২

ভলোদিমির জেলেনস্কি সরকার জানায়,  রুশ সেনা বেপরোয়াভাবে জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রের চাপরাশে বোমাবর্ষণ করছে। শুধু তাই নয়, জোপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রের চারপাশে আগুন লাগলে, তা নেভাতেও দেওয়া হচ্ছে  না বলে ইউক্রেনীয় (Ukraine) সেনার তরফে অভিযোগ করা হয়। ওই ঘটনার পরপরই ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জোপারিঝিয়া নিজেদের দখলে নেয় রাশিয়া।