Omicron: ইউরোপ করোনার ভয়াবহ রূপ, গত সপ্তাহে আক্রান্ত ৭ মিলিয়ন মানুষ, জানাল হু
Omicron (Photo Credit: File Photo)

কোপেনহাগেন, ১২ জানুয়ারি:  জানুয়ারির শেষে ইউরোপে (Europe) করোনা আরও ভয়ঙ্কর রূপ নিতে চলেছে। জানুয়ারির শেষে ইউরোপে হু হু করে ছড়িয়ে পড়বে করোনার ওমিক্রন (Omicron) প্রজাতি। গত সপ্তাহে  ইউরোপ জুড়ে কমপক্ষে ৭ মিলিয়ন মানুষ আক্রান্ত হয়েছেন বলে আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। জানুয়ারির প্রথমে ইউরোপে ওমিক্রন প্রজাতি প্রথম ধরা পড়ে। মাত্র ২ সপ্তাহের মধ্যে ওমিক্রনের সংক্রমণের যে ধারা চোখে পড়ে, তা নিয়ে শঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ইউরোপের ডিরেক্টর ডক্টর হান্স ক্লুগে বলেন, ইউরোপের যে ২৬টি দেশ রয়েছে, ওমিক্রনের জেরে সেখানকার ১ শতাংশ মানুষ আক্রান্ত হবেন। প্রত্যেক সপ্তাহে ইউরোপের ওই ১ শতাংশ মানুষ ওমিক্রনে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেন হান্স ক্লুগে। যার জেরে প্রায় গোটা ইউরোপের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: Janhvi Kapoor Tested Covid-19 Positive: করোনার থাবা, একযোগে আক্রান্ত জাহ্নবী-খুশি

ক্লুগের কথায়, ওমিক্রনের জেরে যে হারে মানুষ আক্রান্ত হচ্ছেন, সংক্রমণের সেই ধারা আগে কখনও চোখে পড়েনি। সেই কারণে করোনার এই নয়া প্রজাতিকে রুখতে মাস্ক যেমন জরুরি, তেমনি টিকা নিয়ে কোভিডবিধি মেনে চলার উপর জোর দেন হান্স ক্লুগে। করোনার টিকার পাশাপাশি সমানভাবে বুস্টার ডোজ নিতে হবে বলেও জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিক।

হু-এর জেনেভার হেড কোয়ার্টার এর আগেই বিশ্বের প্রতিটি ধনী দেশের কাছে আবেদন করেছেন। হু-এর তরফে আবেদন করা হয়, প্রত্যেকটি ধনী দেশ যদি তাদের সাধ্যমতো টিকা গরবী দেশগুলির কাছে পৌঁছে দিতে পারেন, সে বিষয়ে উদ্যোগ নিতে হবে। গরীব দেশগুলির কাছে প্রয়োজনমতো করোনার টিকা পৌঁছে দেওয়া যায়, সে বিষয়ে আবেদন করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।