West Bengal Weather Update: ভিলেন পশ্চিমী ঝঞ্ঝা, সংক্রান্তিতে উধাও হতে পারে শীত
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ১৩ জানুয়ারি:  পৌষ মাসের শুরু থেকেই শীতের প্রবল কামড়ে জবুথবু গোটা বাংলা। বহু বছর বাদে সম্র দক্ষিণবঙ্গ-সহ শহর কলকাতায় এমন শীত পড়েছে। তবে বছর শেষ ও নতুন বছর শুরুতে বৃষ্টিও খেল দেখিয়েছে সন্দেহ নেই। এদিকে আর মাত্র দুদিন তারপরেই মাঘ মাস। সোমবারেও ঝকঝকে রোদ্দুরের সঙ্গে হাড় কাঁপানো ঠান্ডা বর্তমান। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আগামী কাল থেকে ঠান্ডা রাজ্য থেকে তার রাজপাট গুটিয়ে নেবে। তার ফলে সংক্রান্তিতে ঊষ্ণ আবহাওয়া পেতে চলেছেন বঙ্গবাসী। মকরসংক্রান্তিতে কলকাতার রাতের তাপমাত্রা ১৫ ডিগ্রির আশপাশে পৌঁছে যেতে পারে। মাঘের শুরুতেও দিনকয়েক শীতঘুমে থাকবে শীত।

জানা গিয়েছে, পর পর দু’টি পশ্চিমি ঝঞ্ঝা ঢুকছে। তাই উত্তুরে বাতাসের গতিপথ রুদ্ধ হয়ে যাবে। একটি ঝঞ্ঝা এই মুহূর্তে কাশ্মীরে ঢুকেছে। এই ঝঞ্ঝাটি যেতে না-যেতেই বুধবার থেকে আরও একটি ঝঞ্ঝা চলে আসবে। সেটির রেশ যতদিন থাকবে, ততদিন ঠান্ডা পড়ার সম্ভাবনা কম থাকবে। তবে জোড়া ঝঞ্ঝার প্রভাবে প্রবল তুষারপাত হবে কাশ্মীর-হিমাচলে। তাই মাঘের গোড়ায় না-হোক, তার দিনকয়েকপর জাঁকিয়ে ঠান্ডার আশা রাখতেই পারেন শীতপ্রেমীরা। আরও পড়ুন-JNU Violence: জেএনইউ হামলায় অভিযুক্ত মুখোশধারী মহিলাকে চিহ্নিত করল পুলিশ, শুরু তদন্ত

হাওয়া অফিস জানাচ্ছে, এখন শুকনো, হিমেল উত্তুরে-পশ্চিমি বাতাস বইছে বলে পারদ নিম্নমুখী। মঙ্গলবার থেকে দুর্বল হয়ে পড়বে উত্তর ভারতের কনকনে বাতাস। সঙ্গে সঙ্গেই শীত প্রায় উধাও হতে চলেছে। মাঘ মাসের প্রথম সপ্তাহেও তেমনই থাকবে পরিস্থিতি। মাঝামাঝি থেকে ফের কাঁপুনি দিয়ে ফিরতে পারে শীত, এমনটাই মনে করছে আবহাওয়া দপ্তর।