West Bengal By Elections 2019: তিন কেন্দ্র মিলিয়ে বেলা ১১টা পর্যন্ত ভোট পড়ল ৩০.১৭ শতাংশ
ভোটার (File Image)

কলকাতা, ২৫ নভেম্বর: আজ সোমবার বাংলার তিন বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন (West Bengal By Elections 2019)। করিমপুর (Karumpur), কালিয়াগঞ্জ (Kaliaganj) এবং খড়গপুর (Kharagpur) সদরে সকাল থেকেই শুরু হয়ে গিয়েছে ভোটগ্রহণ পর্ব। করিমপুরে মোট ভোটার সংখ্যা হল ২,৪০,৭৬৯। খড়গপুর সদর ও কালিয়াগঞ্জে যথাক্রমে ২,২৪,৩৩৮ এবং ২,৬৮,৯৬৯ জন ভোটার রয়েছেন। অর্থাৎ তিন কেন্দ্র মিলিয়ে মোট ভোটার সংখ্যা ৭ লক্ষেরও বেশি। এই হিসেবেই এদিন নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বেলা ১১টা পর্যন্ত ভোট পড়েছে ৩০.১৭ শতাংশ।

নির্বাচন কমিশন সূত্রে আরও জানা গিয়েছে, এদিন ভোটপর্ব শুরু হওয়ার চার ঘণ্টার মধ্যেই খড়গপুর সদরে ভোট পড়েছে ২৮ শতাংশ। কালিয়াগঞ্জ ও করিমপুর মিলিয়ে ভোট পড়েছে ৩১.২৫ শতাংশ। ৩টি বিধানসভা কেন্দ্র মিলিয়ে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৮০১টি। অশান্তি এড়াতে তাই পর্যাপ্ত নিরাপত্তা বাহিনী (Security Force) মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আরও পড়ুন: West Bengal By-Election: রাজ্যে তিন কেন্দ্রে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু, অশান্তির খবর মিলল করিমপুরে

গতকাল রবিবারও বিজেপি (BJP) কমিশনকে জানিয়েছে, পুলিস-প্রশাসনকে দিয়ে ভোট প্রভাবিত করার চেষ্টা করছে তৃণমূল। এমনকী ইভিএম (EVM) বদলে দেওয়ার চেষ্টাও হতে পারে। উল্লেখ্য, গতকালই কমিশন জানিয়ে দিয়েছে, তিন বিধানসভা কেন্দ্রেই গড়ে সাড়ে তিনশোর বেশি ভিভিপ্যাট থাকবে। করিমপুরের ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। তাছাড়া কমিশনের কাছে অভিযোগ করা হয়েছিল, খড়গপুরের এসডিপিও সুকমল দাস ও থানাপাড়ার আইসি সুমিত বিশ্বাসের বিরুদ্ধে। তাঁদের দু’জনকেই ভোটের আগে বদলি করেছে কমিশন। এদিকে ভোটপর্ব শুরু হতে না হতেই অশান্তির খবর মিলেছে করিমপুরে। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদারের (Jay Prakash Majumdar) অভিযোগ, বুথের ভিতরে তাঁদের পোলিং এজেন্টকে বসতে দেওয়া হচ্ছে না।