West Bengal By-Election: রাজ্যে তিন কেন্দ্রে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু, অশান্তির খবর মিলল করিমপুরে
ইভিএম (Photo Credits: Getty Images)

কলকাতা, ২৫ নভেম্বর: কুয়াশার মধ্যে বাংলার তিন বিধানসভা কেন্দ্র করিমপুর (Karumpur), কালিয়াগঞ্জ (Kaliaganj)ও খড়গপুর (Kharagpur)সদরে শুরু উপনির্বাচন। এদিক ভোটপর্ব শুরু হতে না হতেই অশান্তির খবর মিলেছে করিমপুরে। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদারের (Jay Prakash Majumdar) অভিযোগ, বুথের ভিতরে তাঁদের এজেন্টকে বসতে দেওয়া হচ্ছে না। এদিকে বাংলায় ভোট যে অবাধ ও শান্তিপূর্ণ হয় না, সেই ধারণা রাজনৈতিক মহলে অনেক দিন ধরেই রয়েছে। পঞ্চায়েত ভোট থেকে শুরু করে লোকসভা নির্বাচন— বুথ দখল, মারপিট, খুনোখুনি কিছুই বাদ যায়নি। তাই উপ নির্বাচনেও ১৫ কোম্পানি আধা সামরিক বাহিনী গোড়ায় মোতায়েন করেছিল নির্বাচন কমিশন।

গতকালই কমিশন জানিয়েছে, করিমপুরে মোট ভোটার সংখ্যা হল ২,৪০,৭৬৯। খড়গপুর সদর ও কালিয়াগঞ্জে যথাক্রমে ২,২৪,৩৩৮ এবং ২,৬৮,৯৬৯ জন ভোটার রয়েছেন। তিন বিধানসভা কেন্দ্রেই গড়ে সাড়ে তিনশোর বেশি ভিভিপ্যাট মেশিন থাকবে। এদিকে সাংসদ মহুয়া মিত্রের একদা বিধানসভা কেন্দ্র করিমপুরে তৃণমূলের আধিপত্য নিয়ে বেশ চিন্তিত বিজেপি অবাধ নির্বাচন নিয়ে কমিশনের কাছে আশঙ্কা প্রকাশ করেছে। বিশেষ করে করিমপুরে ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। তা ছাড়া কমিশনের কাছে অভিযোগ করা হয়েছিল, খড়গপুরের এসডিপিও সুকমল দাস ও থানাপাড়ার আইসি সুমিত বিশ্বাসের (করিমপুর বিধানসভা থানাপাড়ার অধীনে পড়ে) বিরুদ্ধে। এদের দু’জনকেই ভোটের আগে বদলি করে দিয়েছে কমিশন। রবিবারও বিজেপি কমিশনকে জানিয়েছে যে, পুলিশ ও প্রশাসনকে দিয়ে ভোট প্রভাবিত করার চেষ্টা করছে তৃণমূল। এমনকী ইভিএম বদলে দেওয়ার চেষ্টাও হতে পারে। আরওপড়ুন-West Bengal By Election: সোমবার রাজ্যের তিন কেন্দ্রে উপনির্বাচন, শেষ দিনের প্রচারে ঝড় তুলল সব রাজনৈতিক দল

এই পরিস্থিতিতে কমিশনের তরফে রবিবার জানানো হয়েছে, সোমবার ভোর থেকে তিন বিধানসভার উপর কড়া নজর রাখবেন তাঁদের পর্যবেক্ষকরা। বাইরে থেকে কেউ যাতে ঢুকতে না পারেন তা সুনিশ্চিত করা হবে। তা ছাড়া লোকসভা ভোটের সময় যে সব বন্দোবস্ত ভোটের দিন করা হয়েছিল, সেসবের ব্যবস্থাও থাকছে। তবে লড়াইটা কেবল উপ নির্বাচনে আসন দখল করা নয়। বরং তৃণমূল এবং বিজেপি দুই শিবিরের কাছেই মর্যাদার লড়াই করিমপুর, খড়্গপুর সদর ও কালিয়াগঞ্জ। বিশেষ করে নদিয়ার করিমপুর বিধানসভায় বেশি অশান্তির আশঙ্কা করছে নির্বাচন কমিশন। ফলে করিমপুরে শেষ পর্যন্ত ১০ কোম্পানি আধা সামরিক বাহিনী মোতায়েন করেছে কমিশন। সবে তো সকাল, বাকি দিনটা কীভাবে এগোয় তা ধীরে ধীরে স্পষ্ট হবে।