West Bengal Doctors' Strike: আলোচনা ফলপ্রসূ,সদর্থক বললেন মুখ্যমন্ত্রী, ডাক্তারদের আন্দোলন প্রত্যাহার হওয়ার পথে
নবান্নে মুখ্যমন্ত্রী( Photo Credits- ANI)

কলকাতা, ১৭ জুন, ২০১৯:‌ অবশেষে স্বাস্থ্য সংকট কাটতে চলেছে রাজ্যে।  জুনিয়র ডাক্তাররা (Junior Doctors) মুখ্যমন্ত্রীকে বলেছেন, অনিচ্ছা সত্ত্বেও আন্দোলন করতে বাধ্য হয়েছেন তাঁরা। ভয়ে ভয়ে কাজ করতে হয়।ডাক্তারদের মারধর করা স্পর্ধায় পরিণত হয়েছে। এই ধরনের ঘটনায় যাতে এমন শাস্তি হোক য়াতে সবার কাছে বার্তা যায়। ১২ দফা প্রস্তাব তাঁরা মুখ্যমন্ত্রীর কাছে রাখেন। মুখ্য়মন্ত্রী তাঁদের জানান, চিকি‌ৎসক নিগ্রহ কাণ্ডে ব্যবস্থা নেওয়া হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে  ৫ জনকে। এনআরএসের নিরাপত্তা বাড়ানো হয়েছে ১৩৫ জন মোতায়েন হয়েছে। ইমার্জেন্সির সামনে কোলাপসেপল ব্যবস্থা করা হবে। ২ জনের বেশি কেউ প্রবেশ করতে পারবেন না। বহিরাগতদের ঢোকা আটকাতে কোলাপসপল গেট করা হবে।

রোগী মৃত্যু হলে সমন্বয়ের অভাব হয়। রোগীর পরিবারের সঙ্গে যোগাযোগের  জন্য তৃতীয় ব্যক্তি থাকলে ভাল হয়। নিরাপত্তার সমন্বয়ের জন্য নোডাল অফিসার নিয়োগ করা হবে বলে জানিয়ছেন অনুজ শর্মা। ডাক্তাররা জানান গ্রিভান্স সেল থাকলে ভাল হয়।হাসপাতালে হামলা রুখতে জিরো টলারেন্স দাবি করেছেন জুনিয়র ডাক্তাররা।মুখ্য়মন্ত্রী তাঁদের সব দাবি মেনে নিয়ে কাজে যোগ দেওয়ার অনুরোধ জানিয়েছেন। আরও পড়ুন, নবান্ন নয়,নবান্ন নয়,মুখ্যমন্ত্রীই ঠিক করুন বৈঠকের স্থান, জানিয়ে দিলেন জুনিয়র ডাক্তাররা

আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের এই দাবি মেনে নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। পশ্চিমবঙ্গের ১৪টি মেডিকেল কলেজ থেকেই জুনিয়র ডাক্তারদের প্রতিনিধিদের ডাকা হয়েছিল।গত সোমবার রাতে রোগীমৃত্যুকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছিল কলকাতার এনআরএস মেডিকেল কলেজ হাসপাতালে। একজন জুনিয়র ডাক্তার গুরুতর আহত হন বলেও অভিযোগ। ওই ঘটনার পর থেকে এনআরএস-সহ রাজ্যের জুনিয়র ডাক্তাররা কর্মবিরতি শুরু করেন। সেই আন্দোলন গোটা দেশে ছড়িয়ে পড়ে।