NASA: মাটি খুঁড়লেই মঙ্গলপৃষ্ঠে মিলবে জল!
মাটি খুঁড়লেই মঙ্গলপৃষ্ঠে মিলবে জল (Photo Credits: Twitter)

আগামী দশকেই মঙ্গল গ্রহে (Mars) মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা করছে নাসা (NASA)। কিন্তু সেই মহাকাশচারীরা কোথায় অবতরণ করবেন সেই জায়গা খুঁজতে গিয়ে সামনে এল অবিশ্বাস্য তথ্য। সম্প্রতি আমেরিকান জিওগ্রাফিকাল ইউনিয়ন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, মঙ্গলপৃষ্ঠে বরফের (Water Ice) সন্ধান মিলেছে! এই স্থানে মঙ্গলপৃষ্ঠ থেকে মাত্র এক ইঞ্চি নীচেই রয়েছে বরফ! গবেষণায় এমন তথ্যই প্রকাশ্যে এনেছেন বিজ্ঞানীরা। ফলে মাটি খুঁড়লেই এবার মঙ্গলে মিলবে জল।

গবেষণাপত্রের প্রধান লেখক সিলভেইন পিকাক্স এই প্রসঙ্গে জানিয়েছেন, “বেলচা ব্যবহার করে এই স্থানে বরফ পাওয়া যাবে। এইজন্য বেশি খোঁড়াখুঁড়িরও প্রয়োজন নেই।” মঙ্গলের মাটির নীচে কোথায় কোথায় বরফ রয়েছে, তা খোঁজার কাজ চালিয়ে যাচ্ছি আমরা। এরফলে মহাকাশচারীদের মঙ্গলপৃষ্ঠে অবতরণের স্থান পছন্দ করতে সুবিধা হবে।" গবেষণায় (Research) জানা গিয়েছে, মঙ্গল গ্রহের মেরু ও মধ্য-অক্ষাংশ অঞ্চলে জলের অস্তিত্ব মিলেছে। সেখানে একাধিক স্থানে মাটির ঠিক নীচেই বরফ রয়েছে। আপাতত সেই স্থানগুলি চিহ্নিত করার কাজ চলছে। NASA-ও এক ব্লগ পোস্টে জানিয়েছে, “মঙ্গল মেরু ও মধ্য-অক্ষাংশের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে মাটির নীচে জল রয়েছে।” সেখানে আরও বলা হয়েছে, “NASA-র ফিনিক্স ল্যান্ডার মেরু অঞ্চল পর্যবেক্ষণ করেছে।” আরও পড়ুন: NEFT Transfer Available 24x7 From Today: আজ থেকে ২৪ ঘণ্টাই টাকা পাঠানো যাবে NEFT-এ

জানা গিয়েছে, লাল গ্রহের মেরু অঞ্চলে বায়ুমণ্ডলের চাপ কম থাকার কারণে মঙ্গলপৃষ্ঠে জল উবে গিয়ে জলদি গ্যাসে (Gas) পরিণত হয়। এই কারণেই মঙ্গল গ্রহের সব জল মটির নীচে জমা রয়েছে। তাপ সংবেদনশীল যন্ত্র ব্যবহার করে মঙ্গলপৃষ্ঠের উষ্ণতা পর্যবেক্ষণ করে মঙ্গলপৃষ্ঠের নীচের বরফ খোজার কাজ চালাচ্ছেন বিজ্ঞানীরা।