NEFT Transfer Available 24x7 From Today: আজ থেকে ২৪ ঘণ্টাই টাকা পাঠানো যাবে NEFT-এ
আজ থেকে ২৪ ঘণ্টাই টাকা পাঠানো যাবে NEFT-এ (Photo Credits: PTI)

মুম্বই, ১৬ ডিসেম্বর: সুখবর। জারি হল নয়া ফরমান। আজ সোমবার থেকে ২৪ ঘণ্টাই টাকা পাঠানো যাবে NEFT-এর মাধ্যমে। ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফারের মাধ্যমে আপনার প্রিয়জনকে টাকা পাঠাতে রইল না আর কোন সময়ের গেরো। যখন ইচ্ছা প্রয়োজন মত আপনি এবার থেকে পাঠিয়ে দিতে পারবেন টাকা (Money)। আজ ১২ টা থেকে চালু হয়েছে এই পরিষেবা। এএনআই সূত্রে জানা গিয়েছে, এনইএফটি এদিন রাত ১২ টা থেকে সকাল ৮ টার মধ্যে ১১.৪০ লক্ষ টাকা পরিমাণ লেনদেন করেছে।

এর আগে, গ্রাহকরা এনইএফটি সুবিধা পেতেন কেবলমাত্র ব্যাংক (Bank) খোলা থাকলেই। সময়সীমা বাঁধা ছিল সকাল ৮ টা থেকে বিকেল সাড়ে ৬ টা। মাসের প্রথম এবং তৃতীয় শনিবারে যে সময়টা কমে হয়ে যেত সকাল ৮ টা থেকে দুপুর ১ টা। কিন্তু সর্বশেষ ঘোষণা অনুযায়ী, এনইএফটি পরিষেবা পাওয়া যাবে ২৪ ঘণ্টা বছরে ৩৬৫ দিন। এমনকি ব্যাংক ছুটি থাকলে সেদিনও মিলবে এই সুবিধা। ঘোষণা আগেই হয়েছিল। সেইমত এদিন থেকে ২৪ ঘণ্টার জন্য চালু হয়ে গেল ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার বা NEFT। এর ফলে যে কোনও সময় NEFT পদ্ধতিতে ডিজিটাল লেনদেন বা টাকা ট্রান্সফার করা যাবে। আরও পড়ুন: Mamata Banerjee Over CAA NRC: 'এনআরসি ও সিএএ-র বিরোধিতায় রাষ্ট্রপতিকে রক্ত দিয়ে চিঠি লিখুন, রাজ্যে ক্যাব করতে হলে আমার মৃতদেহের উপর থেকে যেতে হবে', মিছিল শেষে হুঙ্কার মুখ্যমন্ত্রীর

ব্যাংক অ্যাকাউন্ট (Account) থেকে সাধারণত দু'ভাবে টাকা ট্রান্সফার করা যায়। রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেম বা RTGS এবং ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার বা NEFT। এরমধ্যে RTGS-এ যে কোনও অ্যাকাউন্টে সঙ্গে সঙ্গে টাকা পাঠানো যায়। তবে ব্যাংক ভিত্তিক এক্ষেত্রে সামান্য চার্জ দিতে হয়। অন্যদিকে, NEFT-র ক্ষেত্রে কিছুটা সময় লাগে। কখনও কখনও পুরো লেনদেন সম্পূর্ণ হতে সেই সময় দাঁড়ায় ২৪ ঘণ্টা।