People Cards: গুগলের হাত ধরে ভারতের বাজারে এল 'পিপল কার্ডস', এবার সার্চ ইঞ্জিনেই থাকবে ভার্চুয়াল পরিচিতি
পিপল কার্ডস (Photo Credits: Google)

আজকালকার দিনে পরিচয় একটা বিরাট বড় ব্যাপার। আপনার যত পরিচিতি বাড়বে ততই আপনি নিজের গুণগত মান প্রকাশের সুযোগ পাবেন। তাই পরিচয় করানোটা যেমন জরুরি। তেমনই পরিচিতি বাড়ানোও ভীষণ জরুরি একটি বিষয়। সেজন্যই পরিচিতি বাড়াতে শুধু ব্যবসায়ী বা গণ্যমান্য ব্যক্তিই নন আমার আপনার মতো ছাপোষা মানুষও আজকের দিনে ভিজিটিং কার্ড ব্যবহার করে থাকেন। এবার সেই ভিজিটিং কার্ড থাকবে অনলাইনে। না না আপনি কোনওরকম ভাবে ভিজিটিং কার্ডের সফট কপি রেকেছেন আর তাই নতুন পরিচিতর সঙ্গে শেয়ার করছেন, এমনটা নয়। গুগল আনলো ভিজিটিং কার্ড। আজই ভারতে লঞ্চ হল এই পরিষেবা। এর নামকরণ হয়েছে ‘পিপল কার্ডস’ (people cards) হিসেবে।

গুগল সার্চে পিপল কার্ডসের পরিচিতি

এই প্রসঙ্গে Google-এর প্রোডাক্ট ম্যানেজার লরেন কার্ক জানান, ভারতে আগেই পিপল কার্ডের পরীক্ষা হয়েছিল। মঙ্গলবার তা লঞ্চ করা হল। স্মার্টফোন ইউজাররা এই পিপল কার্ডস তৈরি করতে পারবেন। সেখানে ফোন নম্বর, ইমেল আইডি, ওয়েবসাইটের ঠিকানা, বাড়ির ঠিকানা-সহ যাবতীয় তথ্য দিতে পারবেন। এরপর গুগল সার্জ ইঞ্জিনে গিয়ে কেউ আপনার নাম সার্চ করলেই ওই পিপল কার্ড সমস্ত তথ্য শেয়ার করবে। চাইলে ইচ্ছেমতো পিপল কার্ডস এডিট করতে পারেন। তবে একজন একটি মাত্রই পিপল কার্ডস রাখতে পারবেন। গুগল তা সেভ করে নেবে। কেউ ডুব্লিকেট বানাতে চাইলে তা সম্ভব নয়। কারণ ফোন নম্বর ইমেল, ওয়েবসাইট অ্যাড্রেস সবই গুগলের তরফে যাচাই করে দেখা হবে। যদি মনে করেন প্রাইভেসি রাখতে এমন ভিজিটিং কার্ড আপনার চাই না। তাহলে করবেন না। তবে ১৩০ কোটির দেশে একই নাম অনেকের থাকতে পারে। তাতেও ভুল হওয়ার সম্ভাবনা নেই, কেননা ছবি ব্যবহার করতে হবে। আর নাম মিললেও চেহারা মিলবে তার সম্ভাবনা একেবারেই নেই।  আরও পড়ুন-Fighter Jet Rafale: লাদাখ সীমান্তে লালফৌজের নজরদারি করতে হবে, হিমাচল প্রদেশে মহড়া শুরু রাফালের

এই ভার্চুয়াল ভিজিটিং কার্ড তৈরি করুন এভাবেঃ

  • নিজের গুগল অ্যাকাউন্টের সাহায্যে এই পিপল কার্ডস তৈরি করা খুবই সহজ। প্রথমেই সাইন ইন করে নিন।
  • এরপর গুগল সার্চে গিয়ে নিজের নাম সার্চ করতে পারেন বা টাইপ করতে পারেন 'Add me to Search'।
  • তারপর যে রেজাল্ট আসবে, তা ফলো করেই নিজেকে গুগল সার্চে আনতে পিপল কার্ডস বানাতে পারবেন আপনি।
  • কার্ড তৈরির পর ছবি (অপশনাল) বেছে নিন, ডেসক্রিপশন লিখুন, ওয়েবসাইটের লিংক এবং সোশ্যাল মিডিয়ার তথ্য দিতে পারেন। এছাড়াও ফোন নম্বর ও ইমেল আইডি দেওয়া যাবে।