Google: ইংরেজি বুঝতে সমস্যা? বাংলা-সহ আরও ৪ ভাষায় সার্চ করুন এবার গুগলে
গুগল (Photo Credits: Google)

নয়াদিল্লি, ১৭ ডিসেম্বর: এবার গুগল (Google) হয়ে উঠবে একেবারে আপনার আপনজন। কারণ ইংরেজির পাশাপাশি এবার ভারতীয় ভাষাতেও আরও প্রযুক্তিগত দিক থেকে উন্নত করে তুলল গুগল। মেসেজ করতে যে ফোনেটিক ভাষা ব্যবহার করেন আপনি, সেই ভাষাতেই এবার গুগল আপনার প্রশ্নের উত্তর দেবে। প্রাথমিকভাবে হিন্দি ছাড়াও বাংলা (Bangla), তামিল (Tamil), তেলেগু (Telegu) এবং মারাঠি (Marathi)- ৪টি ভাষায় এই কাজ করবে গুগল। ধাপে ধাপে আরও বেশ কিছু ভাষায় কাজ করবে বিশ্বের সবথেকে বড় এই সার্চ ইঞ্জিন। এমনটাই জানাচ্ছে সংস্থা। আরও পড়ুন: Mamata Banerjee: ‘রাজ্যকে নিয়ন্ত্রণের এই কেন্দ্রীয় পদক্ষেপকে বরদাস্ত করব না’, তিন আইপিএস কর্তার বদলি নিয়ে সরব মমতা

বৃহস্পতিবার গুগলের L10n ভার্চুয়াল ইভেন্টে জনানো হয়, যারা ইংরেজি ছাড়াও ভারতীয় ভাষায় কথা বলতে স্বচ্ছন্দ তাদের জন্য এই ফিচার ভীষণই ব্যবহারযোগ্য। প্রাথমিকভাবে হিন্দি, বাংলা, মারাঠি, তামিল এবং তেলেগু ভাষায় মিলবে এই সুবিধে। এবার গুগল ম্যাপেও আপনি ব্যবহার করতে পারবেন আঞ্চলিক ভাষায়।

গুগল নতুন ল্যাঙ্গুয়েজ প্রসেসিং মডেলের সূচনা করেছে, যার নাম- 'MuRIL'। অর্থাৎ মাল্টিলিঙ্গুয়াল রেপ্রেজেন্টেশন ফর ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ। 'MuRIL'-তে আপাতত ১৬টি ভারতীয় ভাষা সাপোর্ট করে। গুগলের কথায়, "আমরা আশা করছি ভারতীয় ভাষায় এই পরিষেবা শুরু হলে ভারতীয় ভাষা সংক্রান্ত প্রযুক্তি তৈরিতে বিশ্বজুড়ে উৎসাহ দেখাবেন গবেষক, পড়ুয়া, স্টার্টআপ সংস্থাগুলি।" সংস্থা জানাচ্ছে, ভারতে গুগলে ৫০ শতাংশের বেশি বিষয় সার্চ করা হয়েছে ভারতীয় ভাষায়। আগের থেকে ভারতের আঞ্চলিক ভাষায় কোনও জিনিস সার্চ করার চাহিদা আগের থেকে ১০ শতাংশ বেড়েছে।