COVID-19 Home Testing Kit: বড় খবর! বাড়িতে বসেই করা যাবে করোনা পরীক্ষা
ছবি পিটিআই

দিল্লি, ২০ মে: বাড়িতে বসেই এবার করোনা পরীক্ষা করা যাবে৷ ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ  অর্থাৎ আইসিএমআর-এর তরফে জানানো হয়েছে এই খবর। বাড়িতে বসে যাতে করোনা পরীক্ষা করা যায়, তার জন্য র‌্যাপিড অ্যান্টিজেন কিটকে ছাড়পত্র দেওয়া হয়েছে আইসিএমআরের (ICMR) তরফে।

রিপোর্টে প্রকাশ, যদি কারও শরীরে কোভিডের লক্ষ্মণ দেখা যায়, তাহলে তাঁরা র‌্যাপিড অ্যান্টিজেন কিটের (COVID-19 Home Testing Kit) মাধ্যমে পরীক্ষা করাতে পারবেন। কেউ যদি কোনও সংক্রামক ব্যক্তির সংস্পর্শে আসেন, তাহলে তাঁরা র‌্যাপিড অ্যান্টিজেন কিটের মাধ্যমে নিজেদের করোনা (Corona) পরীক্ষা করাতে পারবেন। পাশাপাশি র‌্যাপিড অ্যান্টিজেন কিটের মাধ্যমে পরীক্ষার পর যদি কারও শরীরে উপসর্গ ধরা পড়ে, তাহলে তাঁকে পজিটিভ হিসেবেই ধরতে হবে বলেও জানিয়ে দিয়েছে আইসিএমআর।

র‌্যাপিড অ্যান্টিজেন কিটের মাধ্যমে কীভাবে করোনা পরীক্ষা করবেন বাড়িতে বসে, তা কোভিসেল্ফটিএম নামের অ্যাপের মাধ্যমে জানা যাবে। গুগল প্লে স্টোর এবং অ্যাপেল স্টোরে মিলবে এই মোবাইল অ্যাপ। ওই অ্যাপের সার্ভারের সঙ্গে আইসিএমআরের সার্ভার যুক্ত থাকবে। সেখান থেকেই জানা যাবে, ওই অ্যাপের মাধ্যে কোনও ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন কি না। পাশাপাশি এই অ্যাপের মাধ্যমে কেউ করোনা পরীক্ষা করালে, তাহলে সেই তথ্য সম্পূর্ণ গোপনভাবে সুরক্ষিত রাখবে আইসিএমআর।

আরও পড়ুন: Jamia Professor Dies: বার বার আইসিইউ বেডের খোঁজ, হাসপাতালে ভর্তি হয়েও মৃত্যুর কোলে ঢলে পড়লেন জামিয়ার অধ্যাপক

তবে  র‌্যাপিড অ্যান্টিজেন কিটের মাধ্যমে পরীক্ষার পর যদি কারও রিপোর্ট নেগেটিভ আসে, তাহলে তাঁকে অবশ্যই আরটিপিসিআর টেস্ট করাতে হবে বলেও জানানো হয়েছে আইসিএমআরের তরফে। কোভিডের লক্ষ্মণ ছাড়া কেউ এই কিটের মাধ্যমে করোনা পরীক্ষা করাতে পারবেন না বলেও স্পষ্ট জানিয়েছে আইসিএমআর।

করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে কার্যত বিপর্যস্ত গোটা ভারত (India)। দিল্ল(Delhi), মহারাষ্ট্র, কর্ণাটক সহ একের পর এক রাজ্যে বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা।