Disease X: ডিজিজ এক্স কী? এটি নিয়ে গবেষকরা কেন উদ্বেগ প্রকাশ করছেন, জানুন
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

কলকাতা: ভয়ানক মহামারী সারা বিশ্বের বহু মানুষের জীবন কেড়ে নিয়েছিল। এ নিয়ে মানুষের মনে এখনও আতঙ্ক রয়ে গিয়েছে। করোনা মহামারীর মানুষের মধ্যে আজও কোন না কোনও ছাপ রেখেছে, এদিকে বিজ্ঞানীরা আরেকটি রোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে এবার উদ্বেগের কারণ করোনাভাইরাস নয়, নতুন রোগটিকে 'ডিজিজ এক্স' (Disease X) বলা হচ্ছে। গবেষকরা এখন এই অজানা রোগটি নিয়ে ঘিরে গবেষণা করছে। বিজ্ঞানীরা মনে করছেন এই রোগ আরেকটি বড় মহামারীর কারণ হতে পারে। আসুন জেনে নেওয়া যাক ডিজিজ এক্স কি এবং কেন এটি বিপজ্জনক।

সুইজারল্যান্ডের দাভোস ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে সম্প্রতি পাঁচদিন ব্যাপী বৈঠকে বিশ্ব নেতাদের আলোচনায় উঠে আসে ডিজিস এক্স-এর প্রসঙ্গ। রোগটি করোনার থেকেও ভয়াবহ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডিজিজ এক্স কি? 

ডিজিজ এক্স হল এক ধরনের অণুজীব সংক্রমণের কারণে সৃষ্ট একটি সংক্রামক। এই রোগের প্যাথোজেন এখনও বিজ্ঞানীদের কাছে অজানা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, রোগটি ছত্রাক, ভাইরাস বা ব্যাকটেরিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। মহামারী ঠেকাতে আগাম প্রস্তুতি নেওয়ার বার্তা দেন হু প্রধান ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কিন্তু সমস্যা হলো নির্দিষ্ট প্যাথোজেনের খোঁজ না পাওয়া গেলে এর ওষুধ বা টিকা তৈরি করা সম্ভব নয়। এটি নিয়ে গবেষণার প্রয়োজন রয়েছে বলে মনে করছেন গবেষকরা। আরও পড়ুন: Israel-Hamas War: দক্ষিণ গাজায় হামাস ‘নির্মূলের’ পথে, ইজরায়েলের দাবির পরই যুদ্ধ বিরতির আবেদন রাষ্ট্রসংঘের

 

ডিজিজ এক্স’ কী ধরনের হতে পারে?

এই রোগ প্রতিরোধের কোনও ক্ষমতা মানবদেহে থাকবে না।  কোনও উপসর্গই থাকবে না, অথচ সংক্রমণ বাড়তে থাকবে না।  রোগটি পৃথিবীতে ছড়িয়ে পড়ার পর যতদিন না  প্রতিষেধক  আবিষ্কার হচ্ছে ততদিনে মধ্যে রোগটি মারাত্মক আকার ধারন করতে পারে।

ডিজিস এক্স নিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা, এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়লে তা করোনা ভাইরাসের থেকে বেশি বিধ্বংসী হতে পারে, কোভিডের থেকে ২০ গুণ বেশি মৃত্যু হতে পারে ডিজিস এক্স- এর কারণে। এই রোগে  মৃত্যুর সংখ্যাও কোভিডকে ছাপিয়ে যেতে পারে।

উল্লেখ্য, ২০১৯ সালের কোভিড অতিমারীর আগেই  ‘ডিজিজ এক্স’ নামের মারণ রোগ নিয়ে সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।