World Earth Day 2024: বিশ্ব পৃথিবী দিবস কবে? জেনে নিন এই দিনের ইতিহাস ও গুরুত্ব...

প্রতি বছর ২২ এপ্রিলে পালিত হয় 'বিশ্ব পৃথিবী দিবস'। এই বিশেষ দিনটি পালন করার মূল উদ্দেশ্য হল পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করা। পৃথিবীতে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে জলবায়ুর দূষণ, তার প্রতি মানুষের দৃষ্টি আকর্ষণ করাও হল এই দিনটি পালন করার অন্যতম উদ্দেশ্য। এককথায় পৃথিবীতে ক্রমবর্ধমান দূষণ সম্পর্কে মানুষকে সচেতন করা হল বিশ্ব পৃথিবী দিবসের মূল উদ্দেশ্য। চলুন জেনে নেওয়া যাক বিশ্ব পৃথিবী দিবসের ইতিহাস ও গুরুত্ব।

বিভিন্ন উৎস থেকে পৃথিবীতে ছড়িয়ে পড়ছে দূষণ, যা পৃথিবীর উপর খারাপ প্রভাব ফেলছে। ১৯৬৯ সালে সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হয়েছিল ইউনেস্কোর সম্মেলন, এই অনুষ্ঠানে ঘোষণা করা হয় প্রতি বছর ২২ এপ্রিল পালন করা হবে বিশ্ব পৃথিবী দিবস। এরপর ১৯৭০ সালে ২২ এপ্রিল প্রথমবার পালন করা হয় বিশ্ব পৃথিবী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতের পরিবেশও ভরে গিয়েছে দূষণে, যা প্রভাবিত করছে ভারতের জলবায়ুকে। সংরক্ষণ এবং পরিবেশের গুরুত্ব বোঝানোর জন্য ভারতে পালিত হয় বিশ্ব পৃথিবী দিবস।

পরিবেশকে সুরক্ষিত রাখতে করা উচিত বৃক্ষরোপণ অভিযান। বিশ্ব পৃথিবী দিবস উপলক্ষে আয়োজন করা উচিত বৃক্ষরোপণ কর্মসূচির। স্কুল, কলেজ, অফিসে, এমনকি নিজের বাড়ির চারপাশে লাগানো উচিত চারাগাছ। এছাড়া আশেপাশের জায়গা যেন পরিষ্কার পরিচ্ছন্ন থাকে সেদিকে নজর রাখা উচিত। পরিবেশ পরিষ্কার রাখতে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা যেতে পারে। নিজের এলাকার মধ্যে ছোট ছোট দল তৈরি করে দূষণ নিয়ন্ত্রণ, পরিচ্ছন্নতা অভিযান এবং পরিবেশ সুরক্ষার বিষয়ে আলোচনা করতে হবে।