Telangana Governor Attends Medical Emergency: বিমানে অসুস্থ হয়ে পড়া সহযাত্রীর চিকিৎসা করলেন তেলেঙ্গানার রাজ্যপাল তামিলিসাই সৌন্দররাজন
Telangana Governor Dr Tamilisai Soundararajan And Co-Passenger (Photo: Twitter)

হায়দরাবাদ, ২৩ জুলাই: বিমানে অসুস্থ হয়ে পড়া সহযাত্রীর (Co-Passenger) চিকিৎসা করলেন তেলেঙ্গানার রাজ্যপাল ডঃ তামিলিসাই সৌন্দররাজন (Telangana Governor Dr Tamilisai Soundararajan)। শনিবার নতুন দিল্লি-হায়দরাবাদ ফ্লাইটে (New Delhi-Hyderabad Flight) এই ঘটনা ঘটেছে। অসুস্থ একজন সহযাত্রীর চিকিৎসার জন্য চিকিৎসকের ভূমিকা পালন করেছেন রাজ্যপাল। ভোর ৪টে নাগাদ ইন্ডিগোর (IndiGo) ফ্লাইটটি মাঝ আকাশে থাকার সময় এক যাত্রী অসুস্থ হয়ে পড়েন। বিমান সেবিকারা ফ্লাইটে কোনও ডাক্তার আছে কি না, তা জানতে ঘোষণা করেন। ঘোষণা শুনেই অসুস্থ যাত্রীর দিকে এগিয়ে যান সৌন্দররাজন। টুইটে রাজ্যপাল লিখেছন, "আমি বিমানের পিছনের দিকে গিয়ে দেখি একজন যাত্রী প্রচুর ঘামছেন, তাঁকে তন্দ্রাচ্ছন্ন দেখতে লাগছিল। তাঁর বদহজমের উপসর্গ ছিল। তাকে শুইয়ে দিয়ে প্রাথমিক চিকিৎসা করি ও ওষুধ দিই। অন্য শারীরিক গুরুত্বপূর্ণ জিনিসগুলি পরীক্ষাও করি। সহ-যাত্রীদের মতোই তাঁর মুখে পরে হাসি ফিরে আসে।"

হায়দরাবাদে পৌঁছানোর পর যাত্রীকে হুইলচেয়ারে করে বিমানবন্দরের মেডিকেল বুথে নিয়ে যাওয়া হয়। সময়মত সতর্কতা এবং সুবিধার জন্য ইন্ডিগোর বিমান কর্মীদের প্রশংসা করেছেন সৌন্দররাজন। তামিলিসাই সৌন্দররাজন পেশায় স্ত্রীরোগ বিশেষজ্ঞ। রাজনীতিতে আসার আগে তিনি নিয়মিত রোগী দেখতেন। তিনি এয়ারলাইন্সের জন্য কয়েকটি পরামর্শও দিয়েছেন।

রাজ্যপালের পরামর্শ, প্রাথমিক চিকিৎসার কিটটি (First Aid Kit) অবশ্যই তৈরি রাখতে হবে। প্রতিদিন এটা নজর করতে হবে। তিনি আরও পরামর্শ দিয়েছেন যে রেলের মতো বিমানেও ভ্রমণরত ডাক্তারদের নাম চার্টে উল্লেখ করা যেতে পারে। তাতে জরুরি অবস্থায় তাঁদের সাহায্য নেওয়া যাবে। তিনি বিমান কর্মীদের কার্ডিও পালমোনারি রিসাসিটেশন (সিপিআর) দেওয়ার প্রশিক্ষণ দেওয়ারও পরামর্শ দিয়েছেন। যাতে ফ্লাইটে অসুস্থ ব্যক্তিদের তাঁরা সাহায্য করতে পারেন। রাজ্য়পাল যোগ করেন, "আমি সাধারণ নাগরিকদেরও জরুরি পরিস্থিতিতে অন্যদের বাঁচানোর জন্য সিপিআর প্রশিক্ষণ নেওয়ার পরামর্শ দিচ্ছি।"