Relief For MSME Loan Borrowers: মোরেটোরিয়াম পিরিয়ডে অতিরিক্ত সুদ নেওয়া হবে না, হলফনামায় সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র
Home loan (Representational Image) (Photo Credits: Flickr)

নতুন দিল্লি, ৩ অক্টোবর: লকডাউনে (Coronavirus Lockdown) মোরাটোরিয়াম (moratorium period) বা ঋণের কিস্তি স্থগিত রাখার সুযোগ যারা নিয়েছিলেন তাদের জন্য খুশির খবর। আজ সুপ্রিম কোর্টে (Supreme Court) কেন্দ্রীয় সরকার জানিয়েছে, কিস্তি না দিলেও ঋণের ওপরে বাড়তি সুদ (Interest) দিতে হবে না। অগাস্ট মাস পর্যন্ত ৬ মাসের জন্য এই সুদ দিতে হবে না। এই নিয়ম কার্যকর হবে ২ কোটি টাকা ঋণ নেওয়া পর্যন্ত।

সুপ্রিম কোর্টের কাছে একটি হলফনামায় সরকার বলেছে যে অভূতপূর্ব পরিস্থিতির কারণে সুদের বোঝা বহন করা সরকারের একমাত্র সমাধান। এই সিদ্ধান্তের জন্য সংসদের অনুমোদন চাইবে সরকার। এই পদক্ষেপের ফলে হাজার হাজার ক্ষুদ্র ঋগ্রহীতা উপকৃত হবেন এবং যারা তাদের বকেয়া পরিশোধ করেছেন তাদেরও অন্তর্ভুক্ত করা হবে। হলফনামায় অর্থ মন্ত্রক জানিয়েছে, শিক্ষা, আবাসন, ক্রেডিট-কার্ডের বকেয়া বাবদ নেওয়া ঋণের জন্য সুদের ওপর সুদ অর্থাৎ কম্পাউন্ড ইন্টারেস্ট বাদ দেওয়া হবে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২৫ মার্চ দেশে লকডাইউন জারি হয়। তার পর মার্চ থেকে অগাস্ট পর্যন্ত ঋণের কিস্তি স্থগিতের সুযোগ দেওয়া হয় ঋণ গ্রহীতাদের। ওই সময়ে ঋণের কিস্তি না দিলেও কোনও জরিমানা দিতে হবে না। পরে এই সময়সীমা ৩১ অগাস্ট পর্যন্ত বাড়ায় রিজার্ভ ব্যাঙ্ক। পরে দেখা যায় ব্যাঙ্কগুলি বকেয়া অর্থের ওপর এই মোরেটোরিয়ামের মাসগুলিতে অতিরিক্ত সুদ বসাচ্ছে। অর্থাৎ ( সুদ + আসলের) ওপর অতিরিক্ত সুদ দিতে হচ্ছে দেরির কারণে। এর বিরোধিতা করে জনস্বার্থ মামলা করেন গজেন্দ্র শর্মা নামের এক ব্যক্তি। সেই মামলায় আজ এই সিদ্ধান্তের কথা জানাল কেন্দ্র।