INS Vikrant: সমুদ্র ট্রায়াল শুরু হল প্রথম মেড ইন ইন্ডিয়া এয়ারক্রাফ্ট ক্যারিয়ার আইএনএস বিক্রান্তের
আইএনএস বিক্রান্ত

নতুন দিল্লি, ৪ অগাস্ট: প্রথম মেড ইন ইন্ডিয়া এয়ারক্রাফ্ট ক্যারিয়ার আইএনএস বিক্রান্তের (INS Vikrant) সমুদ্র ট্রায়াল (Sea Trials) শুরু হল। আগামী বছরের মাঝামাঝি সময়ে আইএনএস বিক্রান্ত নৌবাহিনীতে যোগ দিতে পারে। নৌ বাহিনীর (Indian Navy) তরফে বলা হয়েছে, আজ ভারতের জন্য অত্যন্ত গর্বের এবং ঐতিহাসিক দিন।

বিশ্বে মাত্র কয়েকটি দেশের কাছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এরকম এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার রয়েছে। এবার সেই এলিট ক্লাবের সদস্য হল ভারতও। এর আগে কেবল আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, চিন ও ফ্রান্স এই ধরনের বৃহৎ রণতরী নির্মাণ করতে সক্ষম হয়েছে। আরও পড়ুন: Rahul Gandhi: 'দলিত কন্যা এই দেশেরই মেয়ে, ওঁদের সঙ্গে থাকব' দিল্লির নির্যাতিতার পরিবারের পাশে রাহুল

কোচি শিপইয়ার্ডে নির্মিত ৩৭ হাজার ৫০০ টন ওজনের এই রণতরীটির দৈর্ঘ্য ২৬০ এবং প্রস্থ ৬০ মিটার। ২০০৬ সালে আইএনএস বিক্রান্তের নির্মাণের জন্য ইস্পাত কাটার কাজ শুরু হয়েছিল। তার পর থকে এই প্রকল্পে প্রচুর বাধা এসেছে। তবে শেষে সাফল্যের মুখ দেখা যায়। আইএনএস বিক্রান্ত থেকে প্রয়োজনে মিগ ২৯, লাইট কমব্যাট এয়ারক্র্যাফ্ট ও কামোভ থার্টিওয়ানের মতো বিমান এবং ধ্রুব ও রোমিওর মতো হেলিকপ্টার উড়তে পারবে।