Gyanvapi Dispute: ব্রিটিশ শাসনাধীন ভারতের মানচিত্র দেখেই জ্ঞানব্যাপী মসজিদ মামলা দায়ের হয়েছে, জানালেন আবেদনকারী
Gyanvapi Mosque (Photo Credit: Latestly)

বারাণসী, ২২ মার্চ: ব্রিটিশ শাসনাধীন ভারতবর্ষের মানচিত্রের উপরে ভিত্তি করে আদালাতের দ্বারস্থ হয়েছি।  কাশী বিশ্বনাথ জ্ঞানব্যাপী কমপ্লেক্স (Gyanvapi Dispute)মামলার আবেদনকারীদের মধ্যে থাকা বিশ্ব বৈদিক সনাতন সংঘের প্রধান জিতেন্দ্র সিং বিষেন একথা বলেন। ১৯৩৬ সালে একটি মামলা দায়ের হয়েছিল এই মসজিদের জমিকে কেন্দ্র করে। মামলাকারীরা ছিলেন তিন মুসলিম ভদ্রলোক। তাঁরাই জমিটি হিন্দুদের হস্তান্তর করার আবেদন করেছিলেন।

বিষেণ বলেছেন, "এখন মসজিদ প্রাঙ্গণ ঘুরে দেখলে আপনি দেখবেন ৯০ শতাংশ পরিকাঠামো ব্রটিশ মানচিত্রের সঙ্গে মিলে যাচ্ছে। তছাড়া, 'শাস্ত্রে', ভগবান গণেশ আদি বিশ্বেশ্বর মন্দিরের উত্তর দিকে, যখন শ্রীনগর গৌরী পশ্চিম দিকে এবং দক্ষিণদিকে রয়েছে কার্তিকেয়। বইটি অনেকাংশে সঠিক হলেও কিছু প্রশ্ন থাকবে।"

আবেদনকারীদেের আইনজীবীর অন্যতম অনুপম দ্বিবেদী বলেছেন, আদালতের নির্দেশিত জরিপের উদ্দেশ্য ছিল দেবতাদের সঠিক অবস্থান খুঁজে বের করা। কেববলমাাত্র একটি পরীক্ষাই তা নির্ধারণ করতে পারে। জ্ঞানব্যাপী মসজিদটি আগে  আলমগিরি মসজিদ নামে সবিশেষ পরিচিত ছিল। ঐতিহাসিক জেমস প্রিন্সেপ তাঁর বেনাারস ইলাস্ট্রেটেড(১৮৩৩) বইটিতে তা উল্লেখ করেছেন।