Insurance Cover of Rs 50 Lakh: করোনা মোকাবিলায় নিযুক্ত স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার বীমা ঘোষণা কেন্দ্রের
(Photo Credit: PTI)

নয়াদিল্লি, ২৬ মার্চ: লকডাউনের দ্বিতীয় দিনে সাংবাদিক সম্মেলন করে বড়সড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। বৃহস্পতিবার চিকিৎসা ক্ষেত্রে বড়সড় ঘোষণা করলেন তিনি। আক্রান্ত এবং জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ডাক্তার নার্সদের জন্য আগামী তিন মাস মাথাপিছু ৫০ লক্ষ টাকার বিমা ঘোষণা কেন্দ্রের। করোনা-আক্রান্ত রোগীদের সুস্থ করে তোলার জন্য যারা দিন-রাত পরিশ্রম করে চলেছেন। সে চিকিৎসক হোক, নার্স হোক কিংবা স্যানিটাইজেশনের কাজে নিযুক্ত রয়েছেন যারা তাদের প্রত্যেকের জন্যই এই বীমা (Medical Insurance) ঘোষণা করা হয়েছে। এই স্কিমের আওতায় ২০ লাখ মানুষ উপকৃত পাবেন।

এক সপ্তাহের মধ্যে এই দু'দুবার সাংবাদিক বৈঠক করলেন নির্মলা সীতারমন। এর আগে আয়করদাতাদের জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছিলেন নির্মলা সীতারমন। যাদের বার্ষিক আয় ৫ কোটির নীচে এমন মাঝারি ও ক্ষুদ্র শিল্পের জিএসটি দাখিলে ছাড় দেওয়া হবে। নির্ধারিত সময়সীমার পর সেই সংস্থাগুলো জিএসটি দাখিল করলে জরিমানা খাতে অতিরিক্ত সুদ দিতে হবে না। এর ফলে ক্ষুদ্র-অতি ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কিছু সুরাহা মিলবে। ৫ কোটির উপরে যাদের বার্ষিক আয় তাদের লেট ফি হিসেবে ৯% সুদ হিসেবে জরিমানা ধার্য হবে। মার্চ-মে, ত্রৈমাসিকে জিএসটি পরিশোধের সময় ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।করোনা আক্রান্তের সংখ্যা দেশে প্রায় ৬৫০। করোনাভাইরাসে এখনও পর্যন্ত দেশে মৃত্যুর সংখ্যা ১৩। স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই তথ্যই দেওয়া হয়েছে। আরও পড়ুন: No Minimum Balance Needed In Bank Accounts For 3 Months: করোনার প্রভাব, আগামী ৩ মাস ব্যাংকে মিনিমাম ব্যালেন্স না থাকলেও কাটবে না টাকা 

এছাড়া আগামী ৩ মাস ১ কেজি করে ডাল দেওয়া হবে পরিবার পিছু। দরিদ্র ও দিন মজুরদের কথা মাথায় রেখে এই প্যাকেজ, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এছাড়া, ১০০ দিনের কাজে মজুরি ১৮২ টাকা থেকে বেড়ে হল ২০২ টাকা। এতে উপকৃত হবে ৫ কোটি পরিবার। এছাড়া বিধবা / পেনশনভোগী / বিশেষ ভাবে সক্ষমরা অতিরিক্ত ১ হাজার টাকা করে পাবেন ৩ মাস। দুটি কিস্তিতে এই টাকা দেওয়া হবে।