Army Day 2020: সেনা দিবসের কুচকাওয়াজে এই প্রথম পুরুষ বাহিনীর নেতৃত্ব দিয়ে নজির গড়লেন মহিলা ক্যাপ্টেন তানিয়া শেরগিল
তানিয়া শেরগিল (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৫ জানুয়ারি: আজ দেশজুড়ে পালিত হচ্ছে সেনা দিবস (Army Day)। এ বছর ৭২তম সেনাদিবসের কুচকাওয়াজে দিল্লিতে ভারতীয় সেনার পুরুষ বাহিনীর নেতৃত্ব দিলেন মহিলা ক্যাপ্টেন তানিয়া শেরগিল (Captain Tania Shergill)। গড়লেন নজির। বুধবার দিল্লির কারিয়াপ্পা স্টেডিয়ামে সেনা দিবস উপলক্ষে কুচকাওয়াজ ছাড়াও বিভিন্ন অনুষ্ঠান আয়োজিত হয়। বিশেষ প্যারেডে উপস্থিত হয়ে স্যালুট গ্রহণ করেন ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত।

বাহিনীর অভিবাদন গ্রহণ করেন স্থলসেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে (Mukund Naravane)। এবারের সেনা দিবসে ১৫ জন সেনা জওয়ান সাহসিকতার জন্য পুরস্কার পাচ্ছেন। ১৮টি বাহিনী পাচ্ছে ইউনিট সাইটেশন। ভারতীয় বাহিনীর তিন বিভাগীয় প্রধান ছাড়াও এবছর সবার নজর কেড়েছেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল। প্যারেড পরিচালনার ক্ষেত্রে প্যারেড (Parade) অ্যাডজুটান্টের ভূমিকা অত্যন্ত তাত্‍‌পর্যপূর্ণ। গত বছরে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতৃত্ব দেন ক্যাপ্টেন ভাবনা কস্তুরী। কিন্তু সেনা দিবসের প্যারেডে আজকের আগে পর্যন্ত কোনও মহিলা অফিসার প্যারেডের নেতৃত্ব দেননি। তাই তানিয়া নাম লেখালেন ইতিহাসে। উল্লেখ্য, ২০১৭ সালের মার্চ মাসে চেন্নাইয়ের ‘অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি’ থেকে সেনার কোর অব সিগন্যালসে যোগ দেন ইলেকট্রনিক্স ও কমিউনিকেশনসের স্নাতক তানিয়া। নাগপুরের কলেজ থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশনসে স্নাতক পাশ করেন তিনি। পঞ্জাবের হোশিয়ারপুরের বাসিন্দা ৫ ফুট ৯ ইঞ্চির তানিয়া। ভালোবাসেন ছবি তুলতে, বেড়াতে ও গান শুনতে। তাঁর বাবাও ছিলেন সেনাবাহিনীতে। পরে তিনি যোগ দেন CRPF-এ। আরও পড়ুন: Pakistan's BAT Suspected of Beheading Indian Porter: ভারতীয় কুলির মুণ্ডচ্ছেদ করে মাথা নিয়ে গেল পাকিস্তান, সেনাবাহিনীর নিয়ম মেনেই পরবর্তী পদক্ষেপ বললেন মুকুন্দ নারাভানে

এদিন কলকাতার (Kolkata) ফোর্ট উইলিয়ামেও সেনা দিবস পালন করা হয়। এই দিনেই ভারতীয় সেনার প্রথম জেনারেল দায়িত্ব নিয়েছিলেন। তারপর থেকেই ১৫ জানুয়ারি দেশে পালিত হয় সেনা দিবস। ১৯৪৯ সালে সেনাবাহিনীর (Army) কমান্ডার-ই-চিফ হন জেনারেল কেএম কারিয়াপ্পা।