অ্যাপের মাধ্যমে ১০ কোটি নাগরিকের ব্যক্তিগত তথ্য চিনের কমিউনিস্ট পার্টির মুঠোয়
(Photo: Twitter)

বেজিং, ১৩ অক্টোবর: একটি অ্যাপ (app)। আর তার মাধ্যমেই নাকি আমজনতার সেলফোনে সম্ভবত আড়ি পাততে শুরু করেছে চিনের কমিউনিস্ট পার্টি (Chinese Communist Party)। সরকারি কাজের একটি প্রচারমূলক অ্যাপের মাধ্যমে অন্তত ১০ কোটি সেলফোন গ্রাহকের ব্যক্তিগত তথ্য পৌঁছে যাচ্ছে পার্টির হাতে। এমনই দাবি করেছে 'ওপেন টেকনোলজি ফান্ড' (Open Technology Fund) নামের একটি সংস্থা। তাদের দাবি, চিনের কমিউনিস্ট সরকার এই বছর খুব জোরালভাবে এই অ্যাপের প্রচার করে আসছে। আর এই অ্যাপটি যারা ডাউনলোড করছেন সেরকম অন্তত ১০ কোটিও বেশি সেলফোনের সমস্ত তথ্যতে চিনের কমিউনিস্ট পার্টি "সুপারইউসার" (superuse) অ্যাক্সেস পেয়েছে বলে মনে হচ্ছে।

চিনে সরকারি কাজ, পরিষেবার প্রচারমূলক মেসেজ অ্যাপের মাধ্যমে দেশের নাগরিকদের সেলফোনে পাঠানো হচ্ছে। আর সম্ভবত সেই অ্যাপের মাধ্যমেই চিনের সেলফোন গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্য ও গতিবিধির উপর গোপনে নজরদারি চালাচ্ছে বেজিং। হালে হদিশ মেলা প্রচারমূলক অ্যাপের একটি ‘কোড’-ই এই সন্দেহকে জোরালো করে তুলেছে। 'ওপেন টেকনোলজি ফান্ড' মার্কিন প্রশাসনের অর্থানুকুল্যে চলা সংস্থা। এটি 'রেডিও ফ্রি এশিয়া'-র অধীনে। তাদের দাবি, সেলফোন গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্য, তাঁদের সঙ্গে যাঁদের মেসেজ ও ফোটো চালাচালি হয়, তাঁদেরও সব তথ্য ও ইন্টারনেটে তাঁরা কাকে কাকে ‘মেল’ পাঠাচ্ছেন, ‘ব্রাউজ’ করে কাকে কাকে বা কী কী খুঁজছেন, তার সব খুঁটিনাটি চিনা কমিউনিস্ট পার্টি জেনে যাচ্ছে প্রচারমূলক অ্যাপের সেই কোডের মাধ্যমেই। এমনকী, কোনও সেলফোনের অডিও রেকর্ডারটিকেও গোপনে চালু করে দিতে পারে কোডটি। আরও পড়ুন: ইনস্টাগ্রামে নরেন্দ্র মোদির ফলোয়ার ছুঁল ৩০ মিলিয়ন, পেছনে ফেললেন বারাক ওবামাকে

ওপেন টেকনোলজি ফান্ড-র আধিকারিক সারা আউন (Sarah Aoun)বলেন, "চিনা কমিউনিস্ট পার্টি মূলত ১০০ কোটিরও বেশি ব্যবহারকারীর ডেটা অ্যাক্সেস করতে পেরেছে। এটি সরকারের একেবারে শীর্ষস্থান থেকে আসছে যা নাগরিকদের প্রতিদিনের জীবনে নজরদারি বাড়িয়ে তুলছে।"

শি জিনপিং ( Xi Jinping)-র নেতৃত্বাধীন চিনা কমিউনিস্ট পার্টি চলতি বছরের জানুয়ারিতে "স্টাডি দ্য গ্রেট নেশন" নামে অ্যাপটি চালু করে। অ্যাপটিতে নিউজ আর্টিকল এবং ভিডিও রয়েছে, যার মধ্যে অনেকগুলিই শি জিনপিং-র ক্রিয়াকলাপ বা তাঁর আদর্শ সম্পর্কে। এই অ্যাপের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেওয়া যায়। ব্যবহারকারীরা আর্টিকলগুলি পড়ে এবং কমেন্ট করে পয়েন্ট অর্জন করেন। অ্যাপল এবং অ্যান্ড্রয়েড সহ সকল ধরণের স্মার্টফোনে ডাউনলোড করা যায় অ্যাপটি।