Coronavirus Treatment: করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র
Remdesivir (Photo Credits: AFP)

ওয়াশিংটন, ৩০ এপ্রিল: করোনাভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখছে বিশ্ব। মার্কিন মুলুকের ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যান্টিভাইরাল ড্রাগ রেমডেসিভির (Remdesivir) নিয়ে একটি ক্লিনিকাল ট্রায়াল করেছে। সেই ট্রায়ালে যেসমস্ত রোগীদের উপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছে, তারা প্রত্যেকেই সুস্থ হয়ে উঠছেন বলে দাবি। আরও পড়ুন: Rishi Kapoor’s Death: 'কী লিখব বুঝতে পারছি না', ঋষি কাপুরের মৃত্যুতে ভেঙে পড়লেন লতা মঙ্গেশকর 

চিকিৎসকদের দাবি, পরীক্ষামূলকভাবে নির্দিষ্ট ডোজে ওষুধটি দেওয়া হচ্ছে। এটি একটি পাঁচদিনের কোর্স। ওষুধের প্রয়োগের সুফল ইতিমধ্যেই মিলেছে। রেমডেসিভিরের প্রস্তুতকারকরা গিলিয়াড সায়েন্সেসের সঙ্গে রোগীকে দেওয়ার জন্য ওষুধ তৈরির বিষয়ে আলোচনা করেছে।

যদিও এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) করোনাভাইরাস চিকিৎসার জন্য কোনও ওষুধ ব্যবহারের জন্য বৈধ সার্টিফিকেট দেয়নি। তবে, অন্য ওষুধের তুলনায় রেমডেসিভিরের প্রয়োগে যে অনেকটাই তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠছে রোগীরা। মাত্র ১১ দিনেই সুস্থ হয়ে উঠছেন রোগীরা। ওষুধটি আন্তর্জাতিক স্তরেও পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। ক্লিনিক্যাল ট্রায়ালের পেছনে থাকা প্রধান ড. আন্দ্রে কালির এক সাক্ষাৎকারে বলেছেন, করোনাভাইরাসের চিকিৎসা করার ক্ষেত্রে আরও কাজ করতে হবে। অন্য চিকিৎসা খুঁজতে হবে। এই ওষুধের পরীক্ষাও চলবে বলে জানান তিনি।