Nobel Peace Prize 2020 Winner: ক্ষুধার্ত মানুষদের অন্ন জুগিয়ে নোবেল শান্তি পুরস্কার ২০২০ জয়ী ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম
নোবেল শান্তি পুরস্কার ২০২০ (Photo Credits: Nobel Twitter)

স্টকহোম, ৯ অক্টোবর: ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামকে নোবেল শান্তি পুরস্কার ২০২০ (Nobel Peace Prize 2020) দেওয়ার ঘোষণা করল নোবেল কমিটি। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (World Food Programme) বা বিশ্ব খাদ্য কর্মসূচি জাতিসংঘের খাদ্য সহায়তা সংক্রান্ত একটি শাখা। এটি ক্ষুধা ও খাদ্য নিরাপত্তার সঙ্গে জড়িত বিশ্বের বৃহত্তম সংস্থা। বিশ্ব খাদ্য কর্মসূচির নিজস্ব তথ্য মতে, সংস্থাটি প্রতি বছর ৮৩ টি দেশে ৮ কোটি মানুষকে খাদ্য সহায়তা প্রদান করে। সংস্থাটির সদর দপ্তর রোমে অবস্থিত। সারা বিশ্বে এর ৮০টিরও বেশি শাখা রয়েছে। এগুলির মাধ্যমে বিশ্ব খাদ্য কর্মসূচি এমন সব মানুষকে সাহায্য করে যারা নিজেদের জন্য এবং পরিবারের জন্য যথেষ্ট পরিমাণ খাবার উত্‌পাদন কিংবা গ্রহণ করতে অক্ষম। সংস্থাটি জাতিসংঘ উন্নয়ন গ্রুপের নির্বাহী কমিটির সদস্য।

১৯৬০ সালে খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সম্মেলনের পরে প্রতিষ্ঠিত হয়েছিল যখন মার্কিন যুক্তরাষ্ট্র ফুড ফর পিস প্রোগ্রামের ডিরেক্টর, জর্জ ম্যাকগোভার্ন একটি বহুপাক্ষিক খাদ্য সহায়তা কর্মসূচি স্থাপনের প্রস্তাব করেছিলেন। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম আনুষ্ঠানিকভাবে ১৯৬৩ সালে এফএও এবং জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা তিন বছরের পরীক্ষামূলক ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৬৫ সালে থেকে সংস্থাটি প্রসারিত হয়েছিল। আরও পড়ুন, আরও একটি দুর্নীতির মামলায় জামিন পেলেন লালু প্রসাদ যাদব, এখনও থাকতে হবে জেলেই

বিশ্ব খাদ্য কর্মসূচিটি ৯ অক্টোবরে ক্ষুধা নিবারণের প্রচেষ্টা, দ্বন্দ্ব-আক্রান্ত অঞ্চলে শান্তির অবস্থার উন্নতির ক্ষেত্রে অবদান এবং প্রতিরোধের জন্য চালিকা শক্তি হিসাবে কাজ করার জন্য ২০২-র নোবেল শান্তি পুরস্কারের বিজয়ী হিসাবে ঘোষিত হল। তারা ক্ষুধাকে যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসাবে ব্যবহার করে। জরুরি পরিস্থিতে খাদ্য পৌঁছে দেওয়া তাদের লক্ষ্য।