US Presidential Debate 2020: 'ভারত, চিন ও রাশিয়ার বাতাস নোংরা', রাষ্ট্রপতি নির্বাচন বিতর্কে বললেন ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Photo: ANI)

নতুন দিল্লি, ২৩ অক্টোবর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) আজ দাবি করেছেন যে ভারত (India), চিন (China) ও রাশিয়া (Russia) তাদের বাতাসের যত্ন নেয় না, যে যত্ন অ্যামেরিকা নেয়। ট্রাম্পের আরও দাবি, প্যারিস জলবায়ু চুক্তি থেকে তাঁর সরে আসার কারণ হল তাতে অ্যামেরিকা প্রতিযোগিতামূলক দেশ হয়ে উঠবে না। জো বিডেনের সঙ্গে অ্যামেরিকার রাষ্ট্রপতি নির্বাচন বিতর্কে (US Presidential Debate 2020) ট্রাম্প বলেন, "চিনকে দেখুন, এটা কতটা নোংরা। রাশিয়ার দিকে তাকান, ভারতের দিকে তাকান, বাতাস নোংরা। আমি প্যারিস অ্যাকর্ডের কারণে লক্ষ লক্ষ চাকরি ... হাজার হাজার সংস্থাকে ত্যাগ করব না। এটি অত্যন্ত অন্যায়।"

গত বছর অ্যামেরিকা প্যারিস জলবায়ু চুক্তি (Paris climate accord) থেকে সরে আসার কথা আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রসংঘকে জানিয়ে দেয়। এটি একটি বৈশ্বিক চুক্তি, যেখানে প্রেসিডেন্ট ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামা মূল ভূমিকা পালন করেছিলেন। যদিও ট্রাম্প ২০১৭ সালের ১ জুন ঐতিহাসিক চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। গত বছর আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি দিয়ে এই প্রক্রিয়া শুরু হয়েছিল এবং আগামী মাসেই অ্যামেরিকা এই চুক্তি থেকে সরকারিভাবে বেরিয়ে যাবে।আরও পড়ুন: AstraZeneca-Oxford COVID-19 Vaccine: ফের ভ্যাকসিন বিপর্যয়, অ্যাস্ট্রাজেনেকার ট্রায়ালে অংশগ্রহণকারীর মৃত্যু ব্রাজিলে

২০১৮ সালের ডিসেম্বরে প্রকাশিত গ্লোবাল কার্বন প্রকল্পের অনুমান অনুসারে, বিশ্বব্যাপী কার্বন ডাইঅক্সাইড নিঃসরণের (৭ শতাংশ) দিক থেকে বিশ্বে ভারত চতুর্থ স্থানে রয়েছে। ভারতের আগে রয়েছে চিন (২৭ শতাংশ), মার্কিন যুক্তরাষ্ট্র (১৫ শতাংশ), ইউরোপীয় ইউনিয়ন (১০ শতাংশ)। ভারত সহ এই ৪টি দেশে বিশ্বে মোট কার্বন নিঃসরণের ৫৮ শতাংশ নিঃসরণ করে।