India Calls For Action On Pakistan: পাকিস্তান ও উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার দাবি জানাল ভারত
T.S. Tirumurti (Photo: IANS)

নিউইয়র্ক, ২৬ মার্চ: পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র যোগসূত্রের জন্য পাকিস্তান (Pakistan) ও উত্তর কোরিয়ার (North Korea) বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার দাবি জানাল ভারত (India)। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (Security Council ) ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি (T.S. Tirumurti) বলেন, "পাকিস্তান ও উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র  ভারত-সহ এই অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি। এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তার উপর বিরূপ প্রভাব ফেলে।"

তিরুমূর্তি নিজের বক্তব্য উত্তর কোরিয়ার নাম উল্লেখ করলেও পাকিস্তানের নাম উল্লেখ করেননি। তবে এটি স্পষ্ট যে তিনি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র প্রযুক্তির জন্য ইসলামাবাদের গোপন পারমাণবিক প্রযুক্তির স্থানান্তরের কথা বলছেন। এই সহযোগিতা পিয়ংইয়ংকে পারমাণবিক অস্ত্র তৈরি করতে এবং ইসলামাবাদকে ক্ষেপণাস্ত্র তৈরি করতে সাহায্য করেছিল।

বৃহস্পতিবার উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM) সফল পরীক্ষা চালিয়েছে। এই উৎক্ষেপণের বিষয়ে আলোচনা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের অনুরোধে বসা নিরাপত্তা পরপিষদের বৈঠকে তিরুমূর্তি ভারতের মত তুলে ধরেন। ইউক্রেন ও রাশিয়ার মধ্য়ে যখন যুদ্ধ জারি রয়েছে, তখন পারমাণবিক অস্ত্রধারী উত্তর কোরিয়া আইসিবিএম পরীক্ষা চালিয়েছে এবং এর নেতা কিম জং-উন মার্কিন যুক্তরাষ্ট্রকে কটূক্তি করেছেন। আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনে হানাদারির পর রুশ সেনা বাহিনীর কত জওয়ানের প্রাণ গিয়েছে? রিপোর্টে চমকে উঠবেন

কিম বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘস্থায়ী সংঘর্ষের জন্য উত্তর কোরিয়ার প্রস্তুত হওয়া উচিত। মার্কিন সাম্রাজ্যবাদীদের যে কোনও বিপজ্জনক সামরিক বাহিনীকে দমন করতে উত্তর কোরিয়ার কৌশলগত বাহিনী সম্পূর্ণ প্রস্তুত।

তিরুমূর্তি বলেছেন, "উত্তর কোরিয়ার আইসিবিএম পরীক্ষা করার নিন্দা জানায় ভারত। এটা রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশনের লঙ্ঘন। এটি এই অঞ্চল এবং এর বাইরে শান্তি ও নিরাপত্তাকে প্রভাবিত করে।" তিনি আরও বলেন, "ভারত উত্তর কোরিয়ার মানবিক পরিস্থিতির প্রতি সংবেদনশীল এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে ১ মিলিয়ন ডলার মূল্যের যক্ষ্মা বিরোধী ওষুধও পাঠিয়েছে।"