Monkeypox Cases In Canada: কানাডায় মাঙ্কিপক্সে সংক্রমিত লোকের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬
Monkeypox (Photo Credit: File Photo)

অটোয়া, ২৬ মে: কানাডায় (Canada) মাঙ্কিপক্সের (Monkeypox) সংক্রমিত লোকের সংখ্যা ক্রমেই বাড়ছে। দেশটির পাবলিক হেলথ এজেন্সি (Public Health Agency of Canada) জানিয়েছে যে মাঙ্কপক্সে এখনও পর্যন্ত ১৬ জন আক্রান্তকে শনাক্ত করা গিয়েছে। সমস্ত আক্রান্তই কুইবেক প্রদেশের বাসিন্দা। পিএইচএসি এক বিবৃতিতে বলেছে, একাধিক জায়গা থেকে নমুনা সংগ্রহ করা হচ্ছে টেস্ট করার জন্য।

মাঙ্কিপক্স হল একটি সিলভাটিক জুনোসিস, যা মানুষের মধ্যে সংক্রমণের কারণ হতে পারে এবং এই রোগটি সাধারণত মধ্য ও পশ্চিম আফ্রিকার বনাঞ্চলে দেখা যায়। এটি মাঙ্কিপক্স ভাইরাস দ্বারা সৃষ্ট, যা অর্থোপক্সভাইরাস পরিবারের অন্তর্গত। সোজা ভাষায় বললে, মাঙ্কিপক্স একটি ভাইরাল রোগ। যা সাধারণত মারাত্মক নয়। এর উপসর্গগুলির মধ্যে রয়েছে জ্বর, পেশী ব্যথা, মাথাব্যথা, লিম্ফ নোড ফোলা, ক্লান্তি এবং ত্বকে ফুসকুড়ি। ভাইরাসটি সংক্রামিত ব্যক্তির ত্বকের ক্ষত বা তরলের ফোঁটাগুলির সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। আরও পড়ুন: Monkeypox In United Arab Emirates: এবার সংযুক্ত আরব আমিরশাহিতে ধরা পড়ল মাঙ্কিপক্সের সংক্রমণ

এই মুহূর্তে ইউরোপের বিভিন্ন দেশে ১০০ জন মাঙ্কিপক্সে সংক্রমিত বলে জানা যাচ্ছে। ইউরোপে মাঙ্কিপক্সের সংক্রমণ ১০০-র ঘরে পৌঁছতেই চিন্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ফলে মাঙ্কিপক্স নিয়ে জরুরি বৈঠকের ডাক দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। করোনার পাশাপাশি মাঙ্কিপক্সের দাপট কমাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সব ধরনের পদক্ষেপ করা হচ্ছে বলে খবর।