Monkeypox In United Arab Emirates: এবার সংযুক্ত আরব আমিরশাহিতে ধরা পড়ল মাঙ্কিপক্সের সংক্রমণ
MonkeyPox

দুবাই, ২৫ মে: এবার সংযুক্ত আরব আমিরশাহিতে (United Arab Emirates) ধরা পড়ল মাঙ্কিপক্সের (Monkeypox) সংক্রমণ। দেশটির স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রক জানিয়েছে, পশ্চিম আফ্রিকা থেকে আসা ২৯ বছর বয়সি এক মহিলা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। তিনি হাসপাতালে ভর্তি রয়েছেন। প্রথম উপসাগরীয় ও মধ্যপ্রাচ্যের দ্বিতীয় দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরশাহিতে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়ল। মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে ইজরায়েলে মাঙ্কিপক্স সংক্রমণ শনাক্ত হয়েছে।

পশ্চিম এবং মধ্য আফ্রিকায় কার্যত অতিমারী পর্যায়ে পৌঁছে গিয়েছে মাঙ্কিপক্স। আফ্রিকার পর ইউরোপের বিভিন্ন দেশেও মাঙ্কিপক্স হানা দিতে শুরু করেছে। এই মুহূর্তে ইউরোপের বিভিন্ন দেশে ১০০ জন মাঙ্কিপক্সে সংক্রমিত বলে জানা যাচ্ছে। ইউরোপে মাঙ্কিপক্সের সংক্রমণ ১০০-র ঘরে পৌঁছতেই চিন্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ফলে মাঙ্কিপক্স নিয়ে জরুরি বৈঠকের ডাক দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। করোনার পাশাপাশি মাঙ্কিপক্সের দাপট কমাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সব ধরনের পদক্ষেপ করা হচ্ছে বলে খবর। আরও পড়ুন: North Korea Fires Ballistic Missiles: জো বাইডেন জাপান ছাড়ার পরই তিনটি ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

মাঙ্কিপক্স একটি ভাইরাল রোগ। যা সাধারণত মারাত্মক নয়। এর উপসর্গগুলির মধ্যে রয়েছে জ্বর, পেশী ব্যথা, মাথাব্যথা, লিম্ফ নোড ফোলা, ক্লান্তি এবং ত্বকে ফুসকুড়ি। ভাইরাসটি সংক্রামিত ব্যক্তির ত্বকের ক্ষত বা তরলের ফোঁটাগুলির সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে।