West Bengal Weather Update: মঙ্গলবার রাত থেকেই শীতের পরশ, সোয়েটার কম্বলে মুড়তে চলেছে রাজ্য
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ১৭ ডিসেম্বর: কথায় আছে না, ‘পৌষের শীত মহিষের গায়।’ সে কথা যাই থাকুক না কেন, শীত কিন্তু বাংলার মানুষের গায় লাগছে না বললেই চলে। অগ্রহায়ন একেবারে শেষের সন্ধিক্ষণে চলে এসেছে, তবুও নেই শীত(Winter)। সোয়েটার গায় রাখাটাই প্রায় দায় হয়ে উঠছে। লেপ কম্বল তো কোন ছাড়। এখনও পর্যন্ত গ্রামে গঞ্জে তাপমাত্রা ১৫ ডিগ্রির বেশি নামেইনি। কলকাতার (Kolkata) অবস্থাও সেই একইরকম। এদিকে শহরজুড়ে ক্রিসমাসের হাওয়া বিদ্যমান। সেজে উঠছে পার্কস্ট্রিট। কিন্তু সান্তাবুড়োর দেখা মিললেও এবার আর শীতবুড়োর দেখা মিলবে কি না তানিয়ে বেশ ধন্দে রাজ্যের মানুষ। তবে আশার খবর শোনাল আবহাওয়া দপ্তর। আজ অর্থাৎ মঙ্গলবার রাত থেকে ঠান্ডা পড়তে চলেছে।

হি হি কাঁপুনি না হোক হালকা ঠান্ডা থাকবে। উত্তুরে হাওয়া বইছে অল্পস্বল্প। সোয়েটার গায়ে পথে বেরনো যাবে বলেই মনে করা হচ্ছে। এতদিন একের পর এক পশ্চিমি ঝঞ্জার কবলে পড়ে শীতকে সেভাবে জাঁকিয়ে বসতেই দেওয়া হয়নি। কখনও কাশ্মীরে তুষারপাত বৃষ্টি, কখনও বা হিমাচল প্রদেশে। রাজস্থানের আবহাওয়াও মাঝে বেশ খারাপ হল। সবমিলিয়ে জলীয়বাস্ব পূর্ণ হাওয়া চলে গেল উত্তরের দিকে। বন্ধ হল শীতের পথ। তবে এবার নাকি সেই পথ একটু একটু করে খুলছে। মঙ্গলবার রাত থেকে শীতের পরিচিত ঠান্ডা টের পাওয়া যেতে পারে। দেশের উত্তর অংশে একের পর এক যে পশ্চিমী ঝঞ্ঝার জন্য শীত আসার পথ আটকে গিয়েছিল। তবে, বিরাম মিলবে এই দিন থেকে। এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আরও পড়ুন-CM Mamata Banerjee-Governor Jagdeep Dhankhar: মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের চিঠিতে বাদানুবাদ, আলোচনা হবে কিনা তা নিয়ে কাটল না ধোঁয়াশা

এদিকে আজ সকালে থেকেই আকাশ আংশিক মেঘলা, তবে ঠান্ডার উপস্থিতি বেশ টের পাওয়া যাচ্ছে। আবহাওয়া দপ্তরের রিপোর্ট বলছে, বেলা যত বাড়বে ততই রোদ্দুরের দেখা মিলবে। সত্যি সত্যি রোদ্দুর আসছে কি না তা পরের বিষয়। এখন গরম খবর হল ঠান্ডা আসছে। গরম পোশাকের সঙ্গে ক্রিসমাস ইভে জমিয়ে খাওয়ার সুযোগটা আর বাঙালিকে হাতছাড়া করতে হবে না।