West Bengal Weather Update: এবার শীত বিদায়ের পালা, বেলা বাড়লেই চড়ছে পারদ
আবহাওয়ার খবর (Photo Credits: Pixabay)

কলকাতা, ১৭ ফেব্রুয়ারি: ফাল্গুন শুরু হয়েছে বেশ কয়েকদিন হয়ে গেল। এবার বাক্স প্যাঁটরা গুটিয়ে শীতবুড়োর বিদায় (Winter) নেওয়ার পালা। কাছাকাছি বৃষ্টির সম্ভাবনা নেই। কেননা পশ্চিমী ঝঞ্ঝা এখন খানিকটা বিরতি পালন করছে। তাই দক্ষিণবঙ্গে বৃষ্টি এখনই হচ্ছে না। স্বভাবতই ফের ঘুরে শীত পড়ার সম্ভাবনা একেবারেই নেই। শীত নাই বা পড়ল বসন্তের আমেজ নিয়ে একটু একটু করে পারদ যে চড়বে তা বলাই বাহুল্য। শুরুও হয়ে গিয়েছে। সকাল সন্ধে ঠান্ডার আমেজ থাকলেও বেলা বাড়লে তা উধাও হচ্ছে। চড়চড়িয়ে বাড়ছে পারদ। রোদ্দুর একেবারে ঝকঝকে। তাই গরমের লেশ মাত্র নেই। তবে উত্তরবঙ্গে চলতি সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৭ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এক ফোঁটাও বৃষ্টি হয়নি রাজ্যে। সে বৃষ্টি হল কি হল না বড় কথা নয়। এবার শীতকালে বর্ষা রানির উৎপাতে বেজায় বিপাকে ছিল রাজ্যবাসী। ডিসেম্বর থেক জানুয়ারি বৃষ্টি যেন পালা করে এসেছে। একেবারে উৎসবের সময়ে বিনাম আমন্ত্রণে অতিথি হয়ে বাঙালির আনন্দ মাটি করতে কোনওরকম কার্পণ্য করেনি। ক্রিসমাস থেকে বর্ষবরণ, ঝিরিঝিরি বৃষ্টির সঙ্গে হাড় কাঁপানো ঠান্ডায় জবুথবু হয়ে গিয়েছিল গোটা রাজ্য। সরস্বতী পুজো বইমেলাতেও দেখা গিয়েছে বৃষ্টির দাপট। দুর্গাপুজোয় বৃষ্টি হয়, বাঙালি এ দৃশ্য দেখে অভ্যস্ত হয়ে গিয়েছে। কিন্তু সরস্বতী পুজোয় বৃষ্টিতে বাঙালির ভ্যালেন্টাইনরা মনমরা করে বসেছিল। আরও পড়ুন-Kerala Police Remove Beef From Menu: প্রশিক্ষণ শিবিরের খাদ্য তালিকা থেকে বাদ গরুর মাংস, বিতর্কে কেরালা পুলিশ

বলা বাহুল্য, অন্যান্য বারের তুলনায় শীত এবার খেল দেখিয়েছে. গ্রাম বাংলায় শীতের রেশ থাকলেও শহর কলকাতা বহুদিন সেভাবে কম্বলের ওমে নিজেকে সেঁকে নেয়নি। চলতি বছরে সেই হিসেব একেবারে ওলটপালট হয়ে গিয়েছে। কনকনে ঠান্ডায় সন্দের পর বাড়ি থেকেই বেরয়নি অনেকে। হু হু শীতে হাত পা সেঁকেছে আগুন জ্বেলে। বহুদিন বাদে আলমারি ট্রাঙ্ক থেকে বেরিয়েছে লেপ, কম্বল, রংবেরঙের সোয়েটার, চাদর, শাল। শুধু আসেইনি, দীর্ঘদিন ধরে বাঙালির মনে কাঁপুনি ধরিয়ে মৌজ করেছে শীত। ভেঙেছে রেকর্ডও।