Bus Strike: টানা তিন দিন বাস-মিনিবাস ধর্মঘটের ডাক, ভোগান্তি পোহাতে হবে সাধারণ মানুষকে
কলকাতা (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ১৯ জানুয়ারি: আগামী ২৯, ৩০ এবং ৩১ জানুয়ারি বাস ও মিনিবাস ধর্মঘটের  (Bus and Mini Bus Strike) ডাক দিল পাঁচটি সংগঠন। পাশাপাশি আগামী ২, ৩ এবং ৪ ফেব্রুয়ারি ট্যাক্সি ধর্মঘটেরও ডাক দেওয়া হয়েছে। তাঁদের দাবি শুধু ভাড়া বাড়ানো নয়, ডিজেলের দাম যে হারে বাড়ছে তাতে ভাড়া বাড়িয়েও বিশেষ লাভ হবে না। কেন্দ্র এবং রাজ্য সরকারকে অবিলম্বে পেট্রোপণ্যের উপর ট্যাক্স কমাতে হবে, দাবি তুলেছে সংগঠনগুলি।

মঙ্গলবার কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ২৪ পয়সা বেড়ে হল ৮৬ টাকা ৬৩ পয়সা। কলকাতায় মঙ্গলবার লিটার প্রতি ডিজেলের দাম ২৫ পয়সা বেড়ে হয়েছে ৭৮ টাকা ৯৭ পয়সা। পেট্রোল-ডিজেলের দাম বাড়ায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কা রয়েছে। পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দাবি করেছেন, অতিমারীর কারণে তেল-উৎপাদনকারী দেশগুলিতে উৎপাদন কমে যাওয়ায় বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। তার ফলেই বাড়ছে জ্বালানির দাম। আরও পড়ুন, লাক্ষাদ্বীপে মিলল প্রথম করোনা আক্রান্তের সন্ধান

বাস মালিকদের দাবি, পেট্রল-ডিজেলের উপর কেন্দ্র এবং রাজ্য যদি একটু করে ট্যাক্সে ছাড় দিত, তাহলেই তেল কিনতে তাঁদের নাভিশ্বাস উঠত না। আসলে বিশ্ব বাজারে যত দাম বাড়বে পেট্রল-ডিজেলের, তত ট্যাক্সও বাড়বে দুই সরকারের। তাই তাদের কোনও হেলদোল নেই এ বিষয়ে।