IPL 2022 Mega Auction: জাতীয় দলের সিরিজ চললে আইপিএল-র জন্য খেলোয়াড়দের ছাড়বে না অস্ট্রেলিয়া
Pat Cummins (Picture Credits: twitter)

সিডনি, ১৩ ফেব্রুয়ারি: শনিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মেগা নিলামে (IPL 2022 Mega Auction) বেশ কয়েকজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার (Australian Cricketers) দল পেয়ে গিয়েছেন। তবে, তাঁদের সকলে পুরো সময় আইপিএলে (IPL 2022) পাওয়া নাও যেতে পারে। ক্রিকেট অস্ট্রেলিয়ার (CA) জাতীয় নির্বাচক জর্জ বেইলি (George Bailey) বলেছেন যে ক্রিকেটারদের জাতীয় দলের দায়িত্ব সবসময়ই প্রাধান্য পাবে। অস্ট্রেলিয়ান পেস বোলার জশ হ্যাজেলউডকে (Josh Hazlewood) নিলামে কিনেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB), টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins) এসেছেন কলকাতা নাইট রাইডার্স (KKR) শিবিরে, মিচেল মার্শ (Mitchell Marsh) গিয়েছেন দিল্লি ক্যাপিটালসে (DC) এবং বাঁ-হাতি ওপেনার ডেভিড ওয়ার্নারকেও (David Warner) নিয়েছে দিল্লি ক্যাপিটালস।

বেইলি বলেছেন যে তিনি এবং তাঁর দল খেলোয়াড়দের কথা বলবে যাতে তাঁরা জাতীয় দলের হয়ে খেলার জন্য পর্যাপ্ত প্রস্তুতির সুযোগ পায়, বিশেষ করে যেহেতু অস্ট্রেলিয়ার এই বছর টানা ক্রীড়াসূচী রয়েছে। বেইলি বলেন, "আমরা আইপিএলকে সত্যিই একটি ভাল বিকাশের সুযোগ হিসাবে দেখি। তবে স্পষ্টতই আইপিএল-র সঙ্গে সঙ্গে আমাদের শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ ছাড়াও আরও সিরিজ রয়েছে। ঘরের মাঠে বা বিদেশে সিরিজ চলাকালীন ক্রিকেট অস্ট্রেলিয়া আইপিএলের জন্য তার খেলোয়াড়দের ছেড়ে দেবে না। সুতরাং এটাও দেখতে হবে যাতে খেলোয়াড়রা প্রস্তুতির জন্য প্রয়োজনীয় সময় পাচ্ছেন।"

আরও পড়ুন: IPL 2022 Auction Live Updates Day 2: রাহানেকে ১ কোটিতে কিনল কলকাতা, অবিক্রিত থাকলেন মর্গ্যান

আইপিএল মেগা নিলামে মোট ৪৭ জন অস্ট্রেলিয়ান ক্রিকেটার রয়েছে। আজ রবিবার আরও কিছু অস্ট্রেলিয়ান বিভিন্ন দলে যাবেন। এই বছরের মার্চ-এপ্রিলে পাকিস্তান সফরে যাবে অস্ট্রেলিয়া। পাকিস্তানের বিরুদ্ধে তিনটি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং একটি টি-টোয়েন্টি খেলবে তারা। তাই সেই সময় ক্রিকেটাররা নিজ নিজ ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে পারবেন না বলেই মনে হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, তিন টেস্টের সিরিজ ২৫ মার্চ শেষ হবে। ৫ এপ্রিল পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া সাদা বলের সিরিজ শেষ হবে। এছাড়াও, ৪ এপ্রিল শেফিল্ড শিল্ডের ফাইনাল নির্ধারিত রয়েছে।

প্রতিবেদন অনুসারে, ক্রিকেট অস্ট্রেলিয়া আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলিকে জানিয়ে দিয়েছে যে পাকিস্তানের বিরুদ্ধে সাদা বলের সিরিজে খেলা খেলোয়াড়দের ৬ এপ্রিল পর্যন্ত তারা ছাড়ত পারবে না। অন্যদিকে, শিল্ডের ফাইনালে অংশ নেওয়া খেলোয়াড়রা ৫ এপ্রিল পর্যন্ত ছাড়া পাবেন না। আইপিএলে খেলতে ইচ্ছুক খেলোয়াড়দের ক্রিকেট অস্ট্রেলিয়ার থেকে 'নো অবজেকশন সার্টিফিকেট' প্রয়োজন। জাতীয় দলের খেলা বা চিকিৎসা/ফিটনেসের কারণ না থাকলে এগুলি সাধারণত আটকে রাখা হয় না।