Dhoni-Bhuvan Bam Violating Ad Rules: বিজ্ঞাপনের নিয়ম লঙ্ঘন করেছেন মহেন্দ্র সিং ধোনি, ভুবন বাম সহ শীর্ষ সেলিব্রিটিরা দাবি বিজ্ঞাপন স্বনিয়ন্ত্রণ সংস্থার
Bhuvan Bam & MS Dhoni (Photo Credit: Twitter)

বিজ্ঞাপন স্ব-নিয়ন্ত্রক সংস্থা এএসসিআই বুধবার জানিয়েছে যে সেলিব্রিটিদের বিরুদ্ধে অভিযোগ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং তাদের মধ্যে অনেকে যথাযথ পরিশ্রমের কোনও প্রমাণ জমা দিতে ব্যর্থ হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা সেলিব্রিটিদের একটি তালিকা প্রকাশ করেছে যারা প্রয়োজনীয় যথাযথ যত্ন নেয়নি এবং সেই তালিকার শীর্ষে রয়েছেন ক্রিকেটার এমএস ধোনি, তারপরে কমেডিয়ান YouTuber ইউটিউবার ভুবন বাম। এএসসিআই-এর দাবি, সেলিব্রিটিদের বিরুদ্ধে অভিযোগের সংখ্যা ৮০৩ শতাংশ বেড়ে হয়েছে ৫০৩টি, যা গত বছর ছিল মাত্র ৫৫টি। ভোক্তা সুরক্ষা আইন থাকা সত্ত্বেও, এখন আইনত সেলিব্রিটিদের বিজ্ঞাপনে উপস্থিত হওয়ার সময় তাদের যথাযথ পরিশ্রম করতে হবে, এএসসিআই কর্তৃক প্রক্রিয়াকৃত সেলিব্রিটিদের ৯৭ শতাংশ ক্ষেত্রে, তারা যথাযথ পরিশ্রমের কোনও প্রমাণ দিতে ব্যর্থ হয়।

নিয়ামক সংস্থা জানিয়েছে, এমএস ধোনি সেই সেলিব্রিটিদের তালিকার শীর্ষে রয়েছেন, যারা প্রয়োজনীয় পরিশ্রম করতে ব্যর্থ হয়েছেন এবং দশটি নিয়ম না মানার তালিকায় স্থান পেয়েছেন। কমেডিয়ান YouTuber ভুবন বাম এমএস ধোনিকে অনুসরণ করে সাতটি নিয়ম পালন করেননি। এএসসিআই-এর প্রতিবেদন অনুযায়ী, যেসব ক্যাটাগরিতে সবচেয়ে বেশি সমস্যাপূর্ণ কনটেন্ট রয়েছে এবং বিজ্ঞাপনের নিয়ম লঙ্ঘন করা হয়েছে সেগুলো হলো গেমিং, ক্লাসিক্যাল এডুকেশন, স্বাস্থ্যসেবা এবং ব্যক্তিগত যত্ন। এই বিভাগগুলিতে মোট লঙ্ঘন অর্ধেকেরও বেশি। ২০২৩ অর্থবর্ষে বিজ্ঞাপন শিল্পের স্বনিয়ন্ত্রিত সংস্থা মোট ৮ হাজার ৯৫১টি অভিযোগ পেয়েছে। এই অভিযোগগুলির মধ্যে ৭,৯২৮ টি বিভিন্ন মিডিয়া ফরম্যাটের বিজ্ঞাপনগুলি সম্ভাব্য লঙ্ঘনের জন্য পর্যালোচনা করা হয়েছিল। উল্লেখ্য, প্রক্রিয়াজাত বিজ্ঞাপনের তিন-চতুর্থাংশই পাওয়া গেছে ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মে।