CSK Beat PBKS: চিপকের জবাব ধর্মশালায়, জাদেজার ম্যাজিকে চেন্নাইয়ের জয়, অপ্রীতিকর ব্যাটিংয়ে ডুবল প্রীতির দল
CSK. Photo Credit: Twitter

দুরন্ত বোলিং করে কিংস ইলেভেন পঞ্জাবকে ২৮ রানে হারিয়ে আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে গেল চেন্নাই সুপার কিংস। আইপিএলে বরাবরই সিএসকে-র কাছে শক্ত গাঁট হল পঞ্জাব। সেই গাঁট ছাড়াল ধর্মশালায় রবিবার ধর্মশালার ছবির মত সুন্দর মাঠে প্রথমে ব্যাটে করে তেমন বড় রান না করেও জিতলেন এমএস ধোনিরা। ক'দিন আগেই গত বুধবার চিপকে গিয়ে চেন্নাইকে হারিয়ে এসেছিল প্রীতি জিন্টার দল। এদিন তার মধুর প্রতিশোধ তুলে নিলেন ধোনিরা। ১১ ম্য়াচে ১২ পয়েন্ট পেয়ে তালিকায় এখন নাইটদের পিছনে চেন্নাই। ধোনিদের আর তিনটে ম্যাচ বাকি থাকল। তিনটের মধ্যে ধোনিরা অন্তত দুটি-তে জিতলেই প্লে অফে উঠে যাবেন। অন্যদিকে, ১১ ম্যাচে ৮ পয়েন্ট পাওয়া পঞ্জাবের পক্ষে প্লে অফে ওঠা অনেকটাই সম্ভব জায়গায় চলে গেল।

প্রথমে ব্যাট করে চেন্নাই নির্ধারিত ২০ ওভারে করে ১৬৭ রান। ১ উইকেটে ৫৯ থেকে ৭৫ রানে ৪ উইকেট হয়ে গিয়ে মারাত্মক সমস্যায় পড়ে গিয়েছিল চেন্নাই। সেই সময় পরপর আউট হয়ে যান অধিনায়ক ঋতুরাজ গায়কোয়েড় (২১ বলে ৩২), শিবম দুবে (০), ড্যারি মিচেল (১৯ বলে ৩০। মইন আলি (১৭)-ও বেশীক্ষণ টিকটে পারেননি। সেখান থেকে রবীন্দ্র জাদেজা (২৬ বলে ৪৩) অনবদ্য ইনিংস খেলে দলকে বলার মত জায়গায় নিয়ে যান। ৯ নম্বরে ব্যাট করতে নেমে প্রথম বলেই শূন্য রানে আউট হন ধোনি।

শার্দুল ঠাকুরের (১১ বলে ১৭)ও পরে ব্যাট করতে নামায় ধোনিকে জোর ট্রোলের মুখে পড়তে হল সোশ্যাল মিডিয়ায়। ২৪ রান দিয়ে ৩ উইকেট নিয়ে পঞ্জাব কিংসের পেসার হর্ষল প্যাটেল ও ২৩ রান দিয়ে ৩ উইকেট নিয়ে স্পিনার রাহুল চাহার প্রীতির মুখে হাসি ফোটান। কিন্তু ছোট মাঠে তেমন কোনও বড় রান নয়, এমন টার্গেটে প্রীতির দলের অপ্রীতিকর ব্যাটিং দলকে ডোবায়। স্যাম কুরানের দলের ব্যাটিং যতটাই ছন্নছাড়া দেখায়, ততটাই সুশৃঙ্খল দেখার চেন্নাইয়ের বোলারদের। প্রীতির দলের ওপেনার প্রভসিমরন সিং (৩০) শশাঙ্ক সিং (২০ বলে ২৭) ছাড়া পুরো পঞ্জাব ব্যাটিং লাইন আপ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। শেষ অবধি পঞ্জাব ৯ উইকেটে করে ১৩৯ রান।

প্রীতির দলের বিদেশী তারকার ব্যাটাররা সবাই ব্যর্থ হন-জনি বেয়ারস্টো (৭) থেকে রিলে রোসুই (০), স্যাম কুরান (৭)-রা চেন্নাইয়েরক বোলিংয়ের সামনে অসহায় দেখান। দুরন্ত বোলিং করেন জাদেজা। ব্যাট হাতে ফারাক গড়া ইনিংস খেলার পর ২০ রান দিয়ে গুরুত্বপূর্ণ ৩টি উইকেট নেন জাদেজা। তুষার দেশপান্ডে ও ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নামা সিমারজিত সিং ২টি করে উইকেট নেন।