Elephants Use Twigs To Scratch Bodies: গাছের ডাল ব্যবহার করে শরীর চুলকাচ্ছে হাতি! দেখুন ভিডিয়ো
গাছের ডাল ব্যবহার করে শরীর চুলকাচ্ছে হাতি (Photo: ANI)

বেঙ্গালুরু, ২৪ জুলাই: কর্নাটকের ব্যানারঘাট্টা বায়োলজিকাল পার্কে (Bannerghatta Biological Park) ২৩ টি এশিয়ান হাতি (Asian Elephants) রয়েছে। প্রধানত এখানেই এদের জন্ম হয়েছে। কিন্তু কয়েকটি হাতি আছে যাদের বিভিন্ন মন্দির থেকে উদ্ধার করে এখানে এনে রাখা হয়েছে। বছর কুড়ির সুন্দর নামের একটি হাতিও থাকে এই পার্কে। মহারাষ্ট্রের কোলহাপুরের একটি মন্দির থেকে উদ্ধার করা হয়েছিল তাকে। ২০১৪ সাল থেকে সে এই পার্কে রয়েছে।

সম্প্রতি সুন্দরের একটি ভিডিয়ো প্রকাশ পেয়েছে। সেই ভিডিয়োতে তাকে কানের ও মুখের নির্দিষ্ট জায়গাগুলিতে চুলকাতে (Scratch) দেখা যাচ্ছে। চুলকানোর জন্য সে ব্যবহার করছে ডালপালা। তার দেখাদেখি মেনকাা নামের আরও একটি হাতিও একইভাবে চুলকাতে শুরু করে। মেনকা একটি ডাল নিয়ে ঘাড় এবং পেটের অংশে চুলকাতে থাকে। আরও পড়ুন: Fact Check: সত্যিই কি নেপালে এয়ারস্ট্রাইক চালিয়েছে ভারতের বায়ুসেনা? জানুন আসল সত্যি

হাতিরা বিভিন্ন কাজে বুদ্ধি প্রয়োগ করে তা জানা আছে। তবে কোনও কাজ করার জন্য কোনও কিছু ব্যবহার করা অবাক করার মতো। ২০০১ সালে নাগরহোল ন্যাশনাল পার্কে কয়েকটি হাতিকে নিজেদের থাাকার স্বাচ্ছন্দ বাড়তে ডালপালা ভাঙতে দেখা গেছিল। সরঞ্জাম ব্যবহারের দক্ষতার ক্ষেত্রে শিম্পাঞ্জি এবং ওরাংওটাংরা এগিয়ে। অন্য প্রজাতি যেমন কাক এবং অন্যান্য পাখি, ডলফিন, বানর এবং অক্টোপাসও জটিল পরিস্থিতি সমাধানের জন্য সরঞ্জাম ব্যবহার করে।